শনিবার , ১৪ অগ্রহায়ণ, ১৪২৭ , ২৮ নভেম্বর, ২০২০

এপ্রিল-জুন, ২০২০লাইফ বীমায় প্রিমিয়াম সংগ্রহে ১৩ কোম্পানিতে প্রবৃদ্ধি


Published: 2020-10-18 17:21:38 BdST

আবদুর রহমান আবির: করোনা ভাইরাস মহামারীর কারণে দীর্ঘ দু’মাসের লকডাউনেও গ্রস প্রিমিয়াম সংগ্রহে প্রবৃদ্ধি দেখিয়েছে দেশের ১৩টি লাইফ বীমা কোম্পানি। এরমধ্যে ৪টিতে তিন অংকের প্রবৃদ্ধি হয়েছে এবং দুই অংকের প্রবৃদ্ধি হয়েছে ৯টিতে। আর ১৯টি কোম্পানিতে নেতিবাচক প্রবৃদ্ধি হয়েছে। চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকের (এপ্রিল-জুন) এই হিসাব প্রকাশ করেছে নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ।

বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)’র তথ্য অনুসারে প্রবৃদ্ধি অর্জনকারী লাইফ বীমা কোম্পানিগুলো হলো- ন্যাশনাল লাইফ, মেঘনা লাইফ, সান লাইফ, গোল্ডেন লাইফ, প্রাইম ইসলামী লাইফ, ট্রাস্ট ইসলাম লাইফ, আলফা ইসলামী লাইফ, ডেল্টা লাইফ, ডায়মন্ড লাইফ, জেনিথ ইসলামী লাইফ, বেস্ট লাইফ, সানফ্লাওয়ার লাইফ এবং স্বদেশ লাইফ।

এসব কোম্পানির মধ্যে শীর্ষে রয়েছে ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স। কোম্পানিটি গত এপ্রিল, মে ও জুন মাসে ১৫৯ কোটি ৫৮ লাখ টাকা গ্রস প্রিমিয়াম সংগ্রহ করেছে। এর আগে জানুয়ারি, ফেব্রুয়ারি ও মার্চে এই সংগ্রহ ছিল ৫৭ কোটি ৪০ লাখ টাকা। অর্থাৎ প্রথম প্রান্তিকের তুলনায় দ্বিতীয় প্রান্তিকে ন্যাশনাল লাইফ ১০২ কোটি ১৮ লাখ টাকা বা ১৭৮ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করেছে।

প্রবৃদ্ধির হারে দ্বিতীয় অবস্থানে রয়েছে মেঘনা লাইফ ইন্স্যুরেন্স। কোম্পানিটি চলতি বছরের এপ্রিল, মে ও জুন মাসে সর্বমোট ৬৪ কোটি ৮৬ লাখ টাকা প্রিমিয়াম সংগ্রহ করে। এর আগে জানুয়ারি, ফেব্রুয়ারি ও মার্চে এই সংগ্রহ ছিল ২৮ কোটি ৩৯ লাখ টাকা। অর্থাৎ প্রথম প্রান্তিকের তুলনায় দ্বিতীয় প্রান্তিকে মেঘনা লাইফ ৩৬ কোটি ৪৭ লাখ টাকা বা ১২৮ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করেছে।

চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে সান লাইফ ইন্স্যুরেন্স প্রথম প্রান্তিকের তুলনায় ১০ কোটি টাকা বেশি প্রিমিয়াম সংগ্রহ করেছে। কোম্পানিটির প্রবৃদ্ধির হার ১২০ শতাংশ।  জানুয়ারি থেকে মার্চ মাসে কোম্পানিটির মোট প্রিমিয়াম সংগ্রহ ৮ কোটি ৩৩ লাখ টাকা এবং এপ্রিল থেকে জুনে ১৮ কোটি ৩৩ লাখ টাকা।  ২০১৯ সালের কোম্পানিটির মোট প্রিমিয়াম সংগ্রহ ছিল ৮৩ কোটি ৯৫ লাখ টাকা।  

গোল্ডেন লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি সর্বমোট ২ কোটি ৪৫ লাখ টাকা প্রিমিয়াম সংগ্রহ করে প্রবৃদ্ধির হারে চতুর্থ অবস্থানে রয়েছে। কোম্পানিটি প্রথম প্রান্তিকে ১ কোটি ১৭ লাখ টাকা প্রিমিয়াম সংগ্রহ করেছে। সে হিসাবে দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটি ১ কোটি ২৮ লাখ টাকা বা ১০৯ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করেছে।

এ ছাড়াও প্রাইম ইসলামী লাইফ ৮৮ শতাংশ, ট্রাস্ট ইসলাম লাইফ ৩৯ শতাংশ, আলফা ইসলামী লাইফ ৩০ শতাংশ, ডেল্টা লাইফ ২৯ শতাংশ, ডায়মন্ড লাইফ ২৪ শতাংশ, জেনিথ ইসলামী লাইফ ১৯ শতাংশ, বেস্ট লাইফ ১৯ শতাংশ, সানফ্লাওয়ার লাইফ ১৫ শতাংশ এবং স্বদেশ লাইফ ১০ শতাংশ  প্রবৃদ্ধি অর্জন করেছে।

অন্যদিকে নেতিবাচক প্রবৃদ্ধি অর্জনকারী কোম্পানিগুলো হলো- এলআইসি, মার্কেন্টাইল ইসলামী লাইফ, চার্টার্ড লাইফ, হোমল্যান্ড লাইফ, ফারইস্ট ইসলামী লাইফ, প্রোটেক্টিভ ইসলামী লাইফ, সোনালী লাইফ, এনআরবি গ্লোবাল লাইফ, মেটলাইফ, রূপালী লাইফ, জেবিসি, সন্ধানী লাইফ, গার্ডিয়ান লাইফ, প্রগতি লাইফ, প্রগ্রেসিভ লাইফ, পপুলার লাইফ, যমুনা লাইফ, পদ্মা ইসলামী লাইফ, এবং বায়রা লাইফ।

উল্লেখ্য, ২০২০ সালের প্রথম প্রান্তিকে দেশের লাইফ বীমাখাতে সর্বমোট প্রিমিয়াম সংগ্রহ এক হাজার ৮১৩ কোটি ৯৮ লাখ টাকা। আর দ্বিতীয় প্রান্তিকে এই সংগ্রহ এক হাজার ৩৯০ কোটি ২১ লাখ টাকা। অর্থাৎ দ্বিতীয় প্রান্তিকে সর্বমোট প্রিমিয়াম সংগ্রহ ২৩ শতাংশ কমেছে। এ বছর প্রথম ৬ মাসে সর্বমোট প্রিমিয়াম সংগ্রহ দাঁড়িয়েছে ৩ হাজার ২০৪ কোটি ১৯ লাখ টাকা।  যা ২০১৯ সালে সংগৃহীত মোট ৯ হাজার ৬৩৯ কোটি ৭২ লাখ টাকা প্রিমিয়ামের ৩৩.২৪ শতাংশ।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com