ভারতে রিলায়েন্স জেনারেল ইন্স্যুরেন্সের উদ্যোগ

৩ মাসের শিশুও করোনা বীমার আওতায়, ২ লাখ টাকা পর্যন্ত সুবিধা

ইন্টারন্যাশনাল ডেস্ক: করোনা ভাইরাস মহামারীতে নাগরিকদের আর্থিক সহায়তা দিতে কভিড-১৯ ইন্স্যুরেন্স স্কিম চালু করেছে ভারতের রিলায়েন্স জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। ৩ মাস বয়সের শিশু থেকে শুরু করে ৬০ বছর বয়সী যেকেউ এই বীমা গ্রহণ করতে পারবেন।

এক্ষেত্রে স্বাস্থ্য পরীক্ষায় যাদের করোনা ভাইরাস পজিটিভ হবে তারা ২৫ হাজার টাকা থেকে ২ লাখ টাকা পর্যন্ত এককালীন আর্থিক সুবিধা পাবেন। এমনকি কোয়ারেন্টাইনে থাকলেও বীমা অংকের ৫০ শতাংশ ক্ষতিপূরণ পাবেন গ্রাহক। দেশটির স্থানীয় সংবাদ মাধ্যমে এ খবর প্রকাশ করা হয়েছে।

বীমা কোম্পানিটির নির্বাহী পরিচালক ও সিইও রাকেশ জেইন বলেছেন, করোনা ভাইরাসের এই মহামারী কোন ব্যক্তির ওপর যে আর্থিক প্রভাব ফেলতে পারে তা হ্রাস করতেই আমরা বীমা পলিসিটি তৈরি করেছি। করোনা ভাইরাস আক্রান্ত হওয়ার পর চিকিৎসা খরচ যাই হোক না কেন আমাদের এই বীমা পলিসি গ্রাহকদের এককালীন একটি আর্থিক সুবিধা প্রদান করবে।

অতিরিক্ত সুবিধা হিসেবে নতুন এই বীমা পরিকল্প বেতন বা চাকরির যে কোনও ক্ষয়ক্ষতি কভার করবে। এ ছাড়াও বীমা পরিকল্পনাটিতে ট্রাভেল এক্সক্লুসন রিমুভাল সুবিধা গ্রহণের সুযোগ রয়েছে। এতে ৪৫ দিন পর্যন্ত ট্রাভেল এক্সক্লুসন ছাড় পাওয়া যাবে। একই সঙ্গে করোনা ভাইরাস পজিটিভ হলে বীমা অংকের শতভাগ ক্ষতিপূরণ পাবেন গ্রাহকরা।

উল্লেখ্য, এর আগে ‘স্টার নোভেল করোনা ভাইরাস ইন্স্যুরেন্স পলিসি’ নামে বীমা চালু করেছে ভারতের স্টার হেলথ এন্ড এলায়েড ইন্স্যুরেন্স কোম্পানি। ১৮ থেকে ৬৫ বছর বয়সী যেকেউ এই বীমা সুবিধা নিতে পারবেন। এমনকি করোনা ভাইরাস যাদের পজিটিভ তারাও এই বীমা সুবিধা নিতে পারবেন। বিদেশ ভ্রমন সম্পর্কিত কোন এক্সক্লুশনও নেই এই পলিসিতে।

অন্যদিকে আইসিআইসআই লোম্বার্ড ইন্স্যুরেন্স কোম্পানির এই বীমা পলিসির নাম দেয়া হয়েছে ‘কভিড-১৯ প্রোটেকশন কভার’ । গ্রুপ বীমা আকারের এই পলিসি গ্রহণের পর কেউ করোনা ভাইরাস পজিটিভ হলে হাসপাতালে ভর্তির খরচ বাদেও তিনি বীমা অংকের শতভাগ পাবেন। ভাইরাস আক্রান্ত হননি এমন ১৮ থেকে ৭৫ বছর বয়সী যেকেউ এই বীমা কিনতে পারবেন।