রবিবার , ৯ কার্তিক, ১৪২৭ , ২৫ অক্টোবর, ২০২০

নিজের হাত কেটে বীমার টাকা দাবি, কারাগারে তরুণী


Published: 2020-09-13 11:25:36 BdST

ইন্টারন্যাশনাল ডেস্ক: বীমা দাবির টাকা পেতে ইচ্ছাকৃতভাবে নিজের একটি হাত কেটে বিচ্ছিন্ন করেছেন এক তরুণী। এরপর দুর্ঘটনা হিসেবে বীমা কোম্পানির কাছে ক্ষতিপূরণের দাবি করেন। তবে তদন্তে বেরিয়ে আসে তার জালিয়াতির ঘটনা। অপরাধ প্রমাণিত হওয়ায় আদালত তাকে দুই বছরের কারাদণ্ডে দণ্ডিত করেছেন। বীমা জালিয়াতির এ ঘটনা ঘটেছে মধ্য ইউরোপের দেশ স্লোভেনিয়ায়।

দণ্ডপ্রাপ্ত ২২ বছরের ওই তরুণীর নাম জুলিজা অ্যাডলেসিক। বীমা জালিয়াতির এ ঘটনায় তার সহযোগী ছিলেন ৩০ বছর বয়সী তার স্বামী। শুক্রবার দেশটির লুবলিয়ানা জেলা আদালত বীমা জালিয়াতির জন্য তাকেও দোষী সাব্যস্ত করেছেন এবং তাকে তিন বছরের কারাদণ্ড দিয়েছেন। স্লোভেনীয়ার সংবাদ সংস্থা এসটিএ খবরটি প্রকাশ করেছে।

পুলিশ জানিয়েছে, ২০১৯ সালের গোড়ার দিকে বীমা কোম্পানির কাছ থেকে ৪ লাখ ইউরো বা ৪ লাখ ৭০ হাজার মার্কিন ডলার ক্ষতিপূরণ পাওয়ার জন্য বৃত্তাকার করাতে নিজের হাত কাটার অভিযোগে আটক করা হয় জুলিজা অ্যাডলেসিক দম্পতিকে। তাদের প্রত্যাশা ছিল, এককালীন ৩ লাখ ৮০ হাজার ইউরো এবং আজীবন মাসে ৩ হাজার ইউরো ক্ষতিপূরণ।

বীমা কোম্পানির কাছে এই দম্পতি দাবি করেন যে, স্লোভেনিয়ার রাজধানী লুবলিয়ানায় তাদের বাড়িতে গাছের ডাল কাটানোর সময় দুর্ঘটনাক্রমে বৃত্তাকার করাতে অ্যাডলেসিকের বাম হাতটি কেটে বিছিন্ন হয়ে গেছে। এ অবস্থায় তারা দ্রুত হাসপাতালে যাওয়ার সময় খন্ডিত হাত ঘটনাস্থলেই রেখে যান।

এদিকে ঘটনার আগের দিন অ্যাডলেসিকের স্বামী একটি কৃত্রিম হাতের জন্য ইন্টারনেটে অনুসন্ধান করেছিলেন। প্রসিকিউটররা বলছেন, ইচ্ছাকৃতভাবে যে হাতটি কাটা হয়েছে এটি তার আরও প্রমাণ। তরুণ দম্পতি দাবি করেন, আঘাতটি যে স্থায়ী ছিল তা নিশ্চিত করতে হাসপাতালে যাওয়ার সময় তারা হাত ফেলে রেখেছিলেন, কিন্তু পরে অ্যাডলেসিকের হাতটি উদ্ধার করে আবার সংযুক্ত হয়েছিল

এদিকে শনিবার পর্যন্ত এটি পরিষ্কার ছিল না যে নিজেদের নির্দোষ হিসেবে দাবি করা অ্যাডলেসিক দম্পতি এই রায়ে আপিল করবেন কিনা। অ্যাডলেসিক মনে করেন যে তিনি নির্দোষ। তিনি বলেন, কেউ পঙ্গু হতে চায় না। আমার যৌবনের ক্ষতি হয়েছে। আমি ২০ বছর বয়সে আমার হাত হারিয়েছি। এটি কীভাবে হয়েছিল তা কেবলমাত্র আমি জানি।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com