৯ বীমা কোম্পানির সমঝোতা

কেন্দ্রীভূত অটো ইন্স্যুরেন্স রিপজিটরি স্থাপন করছে পাকিস্তান

ইন্টারন্যাশনাল ডেস্ক: পাকিস্তানের সেন্ট্রাল ডিপোজিটরি কোম্পানির (সিডিসি) সাথে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে দেশটির নয়টি বীমা কোম্পানি। এই সমঝোতার মাধ্যমে পাকিস্তানের সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসিপি)-এর নির্দেশনায় পাকিস্তানের প্রথম কেন্দ্রীভূত অটো ইন্স্যুরেন্স রিপজিটরি (ভান্ডার) স্থাপন করা হবে।

সেন্ট্রাল ডিপোজিটরি কোম্পানি-সিডিসি স্বয়ংক্রিয় ভান্ডার (অটোমেটেড রিপোজিটরি) তৈরির জন্য প্রযুক্তিগত সহায়তা প্রদান করবে।

সমঝোতা স্মারকে স্বাক্ষরকারী বীমা কোম্পানিগুলো হলো- জুবিলি জেনারেল ইন্স্যুরেন্স, হাবিব ইন্স্যুরেন্স, টিপিএল ইন্স্যুরেন্স, আইজিআই জেনারেল ইন্স্যুরেন্স, আদমজী ইন্স্যুরেন্স, এটলাস ইন্স্যুরেন্স, সালাম তাকাফুল, প্রিমিয়ার ইন্স্যুরেন্স এবং এশিয়া ইন্স্যুরেন্স।

ডিজিটাল অটো ইন্স্যুরেন্স রিপোজিটরি ডেটা-কেন্দ্রিক সিদ্ধান্ত গ্রহণকে সহজতর করবে এবং দেশে অটো ইন্স্যুরেন্স করার পদ্ধতিকে মৌলিকভাবে পরিবর্তন করবে। এটি গ্রাহকদের ওপর শর্তাদি আরোপ এবং পলিসি ইস্যু করার আগে বীমা কোম্পানিগুলোকে তথ্যাভিজ্ঞ সিদ্ধান্ত নিতে সক্ষম করবে।

ব্যবসা পরিচালনা সহজীকরণ (ইওডিবি) এবং উন্নত ভোক্তা সুরক্ষার উদ্দেশ্যগুলোর সাথে সামঞ্জস্য রেখে এই রিপোজিটরি বা ভান্ডার বীমা শিল্পের স্বচ্ছতা, গতি এবং সুবিধা বৃদ্ধি করবে। (সূত্র: এআইআর)