ডেল্টা লাইফে প্রশাসক অবৈধ বলা হাইকোর্টের রায় এবার ৬ ফেব্রুয়ারি পর্যন্ত স্থগিত

নিজস্ব প্রতিবেদক: ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের প্রশাসক নিয়োগকে অবৈধ বলে দেয়া হাইকোর্টের আদেশ এবার ৬ ফেব্রুয়ারি পর্যন্ত স্থগিত করেছে আপিল বিভাগ।  এর ফলে বীমা কোম্পানিটিতে নিয়োজিত প্রশাসক এই সময় পর্যন্ত বহাল থাকতে কোন বাধা নেই।

আজ রোববার (২৩ জানুয়ারি) আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি মো. নুরুজ্জামানের নেতৃত্বাধীন ৫ বিচারপতির আপিল বেঞ্চ এই আদেশ দেন।  আদালতে পক্ষে ছিলেন ব্যারিস্টার মোস্তাফিজুর রহমান খান।

এর আগে গত ৬ জানুয়ারি ডেল্টা লাইফের প্রশাসক নিয়োগকে অবৈধ বলে রায় দেন উচ্চ আদালত। বিচারপতি খসরুজ্জামান এবং বিচারপতি মাহমুদ হাসান তালুকদার সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রায় ঘোষণা করেন।

ওই রায়ের বিরুদ্ধে আপিল আবেদন করে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)।

আইডিআরএ’র ওই আবেদনের প্রেক্ষিতে ১০ জানুয়ারি ডেল্টা লাইফের প্রশাসক নিয়োগকে অবৈধ বলে দেয়া হাইকোর্টের আদেশ স্থগিত করেন আপিল বিভাগ।  এ আদেশ ১৬ জানুয়ারি ২০২২ পর্যন্ত কার্যকর বলে রায় দেন আপিল বিভাগ।

এরপর গত ১৬ জানুয়ারি ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সে প্রশাসক নিয়োগ অবৈধ ঘোষণা করে হাইকোর্টের রায় স্থগিত করেন আপিল বিভাগ। প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন আপিল বিভাগ এই এই আদেশ দেন।

এর আগে চেম্বার আদালত হাইকোর্টের রায়টি স্থগিত করে করে আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দেন।

নানা অনিয়মের অভিযোগে গত বছরের ১১ ফেব্রুয়ারি বীমা খাতের অন্যতম প্রধান এ কোম্পানির তৎকালিন পরিচালনা পর্ষদকে সাসপেন্ড করে প্রশাসক নিয়োগ দিয়েছিল আইডিআরএ।

নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের ওই আদেশকে চ্যালেঞ্জ করে ডেল্টা লাইফের স্থগিত করা পর্ষদ হাইকোর্টে রিট করেন। রিটে প্রশাসক নিয়োগকে অবৈধ ঘোষণার আবেদন করা হয়েছিল।