ঈদের ছুটি শেষে আবারো কর্মমুখর বীমার অফিসগুলো

তাফহিমুল ইসলাম: পবিত্র ঈদুল ফিতরের ৩ দিন ও ঈদের আগের ৩ দিন ছুটি শেষে ফের কর্মমুখর হয়ে উঠেছে বীমা কোম্পানিগুলোর অফিস। এ বছর করোনার কোন বাধা না থাকায় পুরোদমে কার্যক্রম শুরু হয়েছে অফিসগুলোর। রাজধানীতে অবস্থিত বিভিন্ন বীমা কোম্পানির অফিসে খোঁজ নিয়ে এই চিত্র পাওয়া গেছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, প্রতি বছর রমজান মাস ২৯ দিন হিসেব করে ঈদুল ফিতরের ছুটি নির্ধারণ করা হয়ে থাকে। এবারো তার ব্যতিক্রম হয়নি। তবে এই বছর সরকারী ছুটি ২ মে থেকে ৪ মে তিন দিন নির্ধারণ করা হয়।

ঈদের আগে ২৮ এপ্রিলের পর শুক্রবার, শনিবার ও ১ মে শ্রমিক দিবস বা মে দিবস থাকায় ৬ দিনের ঈদের ছুটি পান বীমা অফিসের কর্মকর্তা ও কর্মচারীরা। ২, ৩ ও ৪ মে পবিত্র ঈদুল ফিতরের ছুটি শেষে বৃহস্পতিবার (৫ মে) খুলেছে বীমা কোম্পানিগুলোর অফিস। পূর্ণদিবস সকাল ১০টা থেকে ৪টা পর্যন্ত  অফিস চলেছে সেদিন।

বৃহস্পতিবার (৫মে) থেকে পূর্বের যথারীতি নিয়ম ও সময়ে চলে বীমা অফিসের কার্যক্রম । বৃহস্পতিবার অফিস চালুর পর আবার দুইদিন সাপ্তাহিক ছুটি শেষ রোববার থেকে পুরোদমে চলছে অফিসগুলো।

রমজান মাসে রোজাদারদের সুবিধার্থে বীমা অফিস খোলা রাখার সময়সূচি পরিবর্তন করা হয়েছিল। রমজান মাসে সকাল সাড়ে ৯টা থেকে ৪টা পর্যন্ত অফিস খোলা রাখা হয়। 

গত মঙ্গলবার ঈদ উদযাপন করে সারা দেশ। বুধবার (৪মে) ছুটি শেষ হলেও অনেকে বৃহস্পতিবার ঐচ্ছিক ছুটি নিয়েছিলেন। বৃহস্পতিবার এক দিন অফিস করে আবার দুই দিন সপ্তাহিক ছুটি পান কর্মকর্তা ও কর্মচারিরা।

ঈদের ছুটি শেষে  অনেক কর্মকর্তা ও কর্মচারী নতুন পাঞ্জাবী পড়ে অফিসে এসেছে। ঈদের কোলাকুলি, কুশল বিনিময় এবং ঈদের শুভেচ্ছা বিনিময় করতে দেখা গেছে কর্মকর্তা-কর্মচারীদের। 

এই বিষয়ে ট্রাস্ট ইসলামী লাইফের মুখ্য নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ গিয়াস উদ্দীন বলেন, এবারের ঈদে অনেক লম্বা ছুটি ছিল। আমরা ৫ মে বৃহস্পতিবার অফিসের কার্যক্রম শুরু করি। প্রথম দিন অফিসে ঈদের আমেজ ছিল, সবাই সবার সাথে ঈদের আনন্দ ভাগাভাগি করে। পরে দুই দিন ছুটি থাকায় অনেকই বৃহস্পতিবার ছুটি নিয়েছিল। আজ রোববার থেকে অফিসে সকল কর্মকর্তা-কর্মচারীর পদচারনায় পুরোদমে কার্যক্রম চলছে।