বীমা খাতে শিল্প মন্ত্রণালয়ের অ্যাওয়ার্ড পাচ্ছে নিটল ইন্স্যুরেন্স কোম্পানি

নিজস্ব প্রতিবেদক: এ বছর দেশের ২৭ প্রতিষ্ঠানকে ন্যাশনাল প্রোডাক্টিভিটি এন্ড কোয়ালিটি এক্সিলেন্স পুরস্কার- ২০২০ প্রদান করছে শিল্প মন্ত্রণালয়। পাঁচটি ক্যাটাগরিতে এই পুরস্কার দেয়া হচ্ছে। বীমা খাতে এই পুরস্কার পাচ্ছে বেসরকারি নন-লাইফ বীমা প্রতিষ্ঠান নিটল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। সম্প্রতি এক বিজ্ঞপ্তিতে গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছে শিল্প মন্ত্রণালয়।

জাতীয় অর্থনীতিতে শিল্পখাতে অবদানের জন্য স্বীকৃতি দেয়া, প্রণোদনা সৃষ্টি এবং সৃজনশীলতাকে উৎসাহিত করতে প্রতি বছর এই পুরস্কার দিয়ে আসছে শিল্প মন্ত্রণালয়। এ বছর ১৬টি বৃহৎ, ৬টি মাঝারি, ৩টি ক্ষুদ্র, ২টি মাইক্রো ও ১টি রাষ্ট্রায়ত্ত শিল্প প্রতিষ্ঠানকে- খাদ্য, ইস্পাত ও প্রকৌশল, টেক্সটাইল ও আরএমজি, সেবা এবং আইটি- এই পাঁচ ক্যাটাগরিতে পুরস্কার দেয়া হচ্ছে।

এর আগে দেশের উৎপাদনশীলতায় বিশেষ অবদান রাখায় ১৬টি বৃহৎ, ৮টি মাঝারি, ২টি ক্ষুদ্র, ২টি মাইক্রো ও ৩টি রাষ্ট্রায়ত্ত শিল্প প্রতিষ্ঠানকে ‘ন্যাশনাল প্রোডাক্টিভিটি এন্ড কোয়ালিটি এক্সিলেন্স অ্যাওয়ার্ড ২০১৯’ প্রদান করে শিল্প মন্ত্রণালয়। শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন ন্যাশনাল প্রোডাক্টিভিটি অর্গানাইজেশন (এনপিও) এর আয়োজক।

এ বছর অ্যাওয়ার্ডের জন্য নির্বাচিত প্রতিষ্ঠানগুলো হচ্ছে-

বৃহৎ শিল্প ক্যাটাগরির অন্তর্ভুক্ত খাদ্য শিল্পে: ইন্টারন্যাশনাল বেভারেজেস প্রাইভেট লিমিটেড ও হবিগঞ্জ এগ্রো লিমিটেড; ইস্পাত ও প্রকৌশলে: ফেয়ার ইলেকট্রনিক্স, শেলটেক (প্রা:) লিমিটেড ও রানার অটোমোবাইল; টেক্সটাইল ও আরএমজিতে: এনভয় টেক্সটাইল লিমিটেড, এম এম ইস্পাহানি লিমিটেড, পাহাড়তলি টেক্সটাইল অ্যান্ড হোসিয়ারি মিলস ও করনী নীট কম্পোজীট লিমিটেড; সেবায়: নিটল ইন্সুরেন্স কোম্পনি লিমিটেড, মীর টেলিকম ও ডিজিকন টেকনোলজিস লিমিটেড; আইটিতে: সার্ভিস ইঞ্জিন লিমিটেড; কেমিক্যালে: প্রিমিয়ার সিমেন্ট মিলস লিমিটেড, কোহিনূর কেমিক্যাল কোম্পানি লিমিটেড ও স্কয়ার টয়লেট্রিজ লিমিটেড।

মাঝারি শিল্প ক্যাটাগরির অন্তর্ভুক্ত ইস্পাত ও প্রকৌশলে: সিলভান টেকনোলজিস লিমিটেড; টেক্সটাইল ও আরএমজিতে: মাসকোটেক্স লিমিটেড ও ইনডেক্স এক্সসরিজ লিমিটেড; কেমিক্যালে: বিআরবি পলিমার লিমিটেড ও জিএমই এগ্রো লিমিটেড; আইটিতে: মিলেনিয়াম ইনফর্মেশন সল্যুশন লিমিটেড।

ক্ষুদ্র ও কুটির শিল্প ক্যাটাগরিতে পুরস্কার পাচ্ছে আহমেদ ফুড প্রোডাক্টস (প্রা:) লিমিটেড, মেসার্স তোহফা এন্টারপ্রাইজ ও জারমার্টজ লিমিটেড। মাইক্রো শিল্প ক্যাটাগরিতে সুপার স্টার ইলেকট্রনিক্স লিমিটেড ও রাষ্ট্র শিল্প ক্যাটাগরিতে ইস্টার্ন টিউবস লিমিটেড এ বছর পুরস্কারের জন্য মনোনীত হয়েছে।

এছাড়াও ইনস্টিটিউশনাল এপ্রিসিয়েশেন অ্যাওয়ার্ড-২০২০ এর জন্য এ বছর ঢাকা উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি নির্বাচিত হয়েছে। তবে গেলো বছর ২টি ট্রেডবডি ও এসোসিয়েশনকে ইনস্টিটিউশনাল এপ্রিসিয়েশন অ্যাওয়ার্ড ২০১৯ দেয়া হয়।