বীমা পেশা শুরু করতে যাচ্ছেন, জেনে নিন ১০ কৌশল: পর্ব- ২


Published: 2017-05-25 11:53:37 BdST

বীমা ব্যবসার বিশেষ করে মাঠ পর্যায়ের বীমা কর্মীদের কাজ জ্ঞান, বুদ্ধিমত্তা ও কৌশলের সম্মীলন। একজন বীমা কর্মীকে সম্ভাব্য গ্রাহকের সম্পূর্ণ বা আংশিক নেতিকবাচক মনোভাবকে ইতিবাচক করে তার কাছে পলিসি বিক্রি করতে হয়। কাজেই এক্ষেত্রে তাকে অবশ্যই বীমা সম্পর্কে খুঁটিনাটি জানতে হয়, এ শিল্প সম্পর্কে ব্যাপক জ্ঞান রাখতে হয়। এরসাথে তার থাকতে হয় কৌশল। যা তাকে এ ব্যবসায়িক কাজে চৌকষ করে তোলে। এক্ষেত্রে বীমা ব্যবসায় নবাগতদের জন্য ১০টি কৌশল ফলপ্রসু বলে মনে করেন বিশেষজ্ঞরা। দ্বিতীয় কিস্তিতে থাকছে নতুন ৫টি কৌশল।

সকল লিখিত যোগাযোগ বারবার পড়ে নির্ভুল করুন:

কি ঘটে যখন আপনি কোন লেখায় ত্রুটি দেখতে পান? হয় আপনি পড়া বন্ধ করেন, না হয় আপনি চিন্তা করেন: "এটার জন্য স্পেল চেকার আছে, বোকা।" তাহলে এটা কেন? কারণ, যা কিছু দুর্বলভাবে লেখা হয় তা অপেশাদার ও অনভিজ্ঞ। এটা খুব শিগগিরই বিশ্বাসযোগ্যতা হারিয়ে ফেলে।

আপনি যেখানে গ্রাহকের সঙ্গে আস্থা স্থাপনে কঠোর পরিশ্রম করছেন সেখানে আপনার শেষ চাওয়া হচ্ছে এই আস্থা থেকে কিছু করা। তাই আপনার কাঙ্ক্ষিত গ্রাহককে ইমেইল ও খুদে বার্তা পাঠানোর আগে দ্বিতীয় দফা যাচাই করে এর সঠিকতা নিশ্চিত করুন। যদি এটা স্থায়ী দলিল হয় তাহলে বারবার চোখ বুলিয়ে পুনর্নিরীক্ষণ করুন।

বিক্রয় প্রক্রিয়ায় এবং পরবর্তীতে স্বচ্ছতা খুবই গুরুত্বপূর্ণ:

গ্রাহকের আস্থা অর্জনের জন্য স্বচ্ছতা হচ্ছে সবচেয়ে গুরুত্বপূর্ণ। একজন গাড়ি বিক্রয়কর্মীর কথাই চিন্তা করুন: যখন আপনি কোন ডিলারশিপে যান তখন কি তাদের সকলের সঙ্গে বন্ধুত্ব গড়তে চান? স্বাভাবিক উত্তর হবে না। বিক্রয়কর্মীরা আজই আপনার কাছে একটি গাড়ি বিক্রয় করতে চায় তা আপনি জানেন। অতীত অভিজ্ঞতা বলে, বিক্রি সম্পন্ন না হওয়া পর্যন্ত তারা আপনার হাল ছাড়বে না।

লাইফহেলথপ্রো'র আরেক কন্ট্রিবিউটর স্টিভেন ম্যাকার্টে কাঙ্ক্ষিত গ্রাহকের কাছে আস্থা তৈরি করার উপায় সম্পর্কে লিখেছেন: আপনার সম্ভাব্য গ্রাহকদের শেখাতে কিভাবে আপনি তাদের জন্য কঠোর পরিশ্রম করতে পারেন।

নিজেকে উপস্থাপন করা শিখুন:

অন্যান্য বীমা কর্মী থেকে নিজেকে কিভাবে আলাদ করবেন? গ্রাহক যদি আপনার একই পণ্য অন্য কোথাও সস্তায় এবং আরো দ্রুত পায় তাহলে কেন তারা আপনার কাছ থেকে কিনবে?

হোমস গ্রুপ ও এস্টেট স্ট্র্যাটেজিস'র প্রতিষ্ঠাতা রব হোমস ব্যক্তিগত ব্র্যান্ড সম্পর্কে বলেছেন: কিভাবে আপনি নিজেকে, আপনার পন্য ও আপনার উপস্থাপনাকে প্যাকেজ করেন। আপনিই আপনার প্যাকেজের উপাদান। আপনি কি বলেছেন, কিভাবে তা বলছেন, কথার শব্দগুলো, শারীরিক ভাষা, সময়নিষ্ঠা, আপনার পোশাক পরিধানের পদ্ধতি এবং আচরণ সকল কিছুই প্রথম ইম্প্রেশন বা ধারণার জন্য গুরুত্বপূর্ণ উপাদান, যেগুলো আপনার ব্র্যান্ড তৈরি করে।

দৃঢ় থাকুন:

"দৃঢ়তা সাফল্যের দিকে পরিচালিত করে," আমার (কাইতা ম্যাকার্ট) বাবা সবসময়ই আমাকে বলতেন, আরেকটি মূল্যবান কথা বলতেন, প্রতিভাই জয়ী হয়। এই দু'টি নীতিবাক্য হাতে হাতে কাজ করে। বিশ্বের সমস্ত প্রতিভা আপনার থাকতে পারে, কিন্তু যদি আপনি দৃঢ় না থাকেন, বাতাসে একটি মোমবাতির মতো নিভে যাবেন।

দৃঢ়তা একটি গুণ যা আপনাকে অবশ্যই উন্নয়তি এবং বীমা শিল্পে জয়লাভের জন্য ক্রমাগত কাজ করবে। ইনভেস্টোপিডিয়া বলছে যে, "সম্ভবত এটি যেকোন ভাল বীমা এজেন্টের সবচেয়ে গুরুত্বপূর্ণ গুণ। যারা এই শিল্পে কাজ করেন তারা অবশ্যই তাদের কর্মজীবনে দৈনিক ভিত্তিতে প্রত্যাখ্যান মোকাবেলা করতে সক্ষম হবেন, এবং হাসি মুখেই এটা করেন। ভাল বীমা এজেন্ট বুঝতে পারেন যে প্রতিটি 'না'ই শুধুমাত্র তাদেরকে কারো নিকটবর্তী করতে পারে যারা "হ্যাঁ" বলবে।"

প্রত্যাশা অনুসারে কাজ করুন:

টুইটার'র কো-ফাউন্ডার বিজ স্টোন তার "থিংস এ লিটল বার্ড টোল্ড মি" গ্রন্থে উল্লেখ করেন,"সময়, দৃঢ়তা ও ১০ বছরের প্রকৃত কঠোর পরিশ্রম অবশেষে আপনাকে রাতারাতি সফল করে দেবে।" যারা বলে থাকেন যে কিছু "রাতারাতি সাফল্য" হয়েছে, এখানেই তাদের বাস্তবতা: এখানে এমন কিছু নেই। রোম এক দিনেই নির্মিত হয়নি। মাইকেল জ্যাকসন রাতারাতি বিখ্যাত হননি। স্টিভ জবস তার সফলতার পথে অনেক বাধার সম্মুখীন হয়েছেন। এসব কিছুই আসে আপনার নিজের এবং আপনার গ্রাহকদের প্রত্যাশা বাস্তবায়নে। বাস্তবতা হল আপনি যাকে সাফল্য মনে করেন তা অর্জনে খুব কঠোর পরিশ্রম করতে যাচ্ছেন।

ক্ষুদ্র ব্যবসার মালিকদের মার্কেটিং সমাধান প্রদানকারি প্রযুক্তি কোম্পানি 'বিজগ্রিজ'র মালিক ও সাবেক বীমা কর্মী ব্রেন্ট কেলি লিখেছেন যে, সকল বীমা কর্মী "ক্যারিয়ার শুরুর এক বছর বা দু'বছরের মধ্যেই সুন্দর গাড়ি চালাতে চান, সুন্দর বাড়িতে বাস করতে চান এবং বছরে প্রায় ১০০ দিন গল্ফ খেলার ইচ্ছা পোষণ করেন। যাহোক, আপনাকে অবশ্যই বুঝতে হবে যে, এই ব্যবসা অন্য যেকোন পেশার চেয়ে অনেক কঠিন এবং এর জন্য অনেক সময় ও প্রচেষ্টা প্রয়োজন, ব্যর্থতা হচ্ছে এখানকার মাস্টার। সুতরাং গভীর শ্বাস গ্রহন করুন। সময়ই আপনার সফলতাকে আলোয় নিয়ে আসবে। (সমাপ্ত)  

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com