লাইফ বীমায় দীর্ঘ মেয়াদী স্বাস্থ্য বীমা চালুর অনুমোদন ভারতে


Published: 2020-05-14 16:04:02 BdST

ইন্টারন্যাশনাল ডেস্ক: লাইফ বীমা কোম্পানিগুলোকে দীর্ঘ মেয়াদী একক স্বাস্থ্য বীমা চালুর অনুমোদন দিয়েছে ভারতের ইন্স্যুরেন্স রেগুলেটরি এন্ড ডেভেলপমেন্ট অথরিটি (আইআরডিএ) । সংশোধনের পর মঙ্গলবার (৫ মে, ২০২০) একীভূত স্বাস্থ্য বীমা বিধিমালা ২০১৬ কর্তৃপক্ষের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

সংশোধিত স্বাস্থ্য বীমা বিধিমালাটি কার্যকর হলে লাইফ বীমা কোম্পানিগুলোকে কমপক্ষে ৫ বছর বা তার বেশি মেয়াদী স্বাস্থ্য বীমা পলিসি ইস্যু করতে হবে। তবে এ জাতীয় বীমা পলিসির প্রিমিয়াম কমপক্ষে ৩ বছর মেয়াদের প্রতিটি ব্লকের জন্য অপরিবর্তিত রাখতে হবে। এরপর তা পর্যালোচনা করে প্রয়োজন অনুসারে সংশোধন করা যেতে পারে।

তবে শর্ত থাকে যে, কোন লাইফ বীমা কোম্পানি ক্ষতিপূরণ ভিত্তিক একক অথবা গোষ্ঠী বীমা পলিসি ইস্যু করতে পারবে না। বরং কোম্পানিগুলোর দ্বারা প্রদত্ত সমস্ত ক্ষতিপূরণ ভিত্তিক পলিসি এই বিধিমালায় উল্লেখ অনুসারে প্রত্যাহার করা হবে। এ ছাড়াও ইউনিট লিংকড প্ল্যাটফর্মের অধীনেও কোন একক প্রিমিয়াম স্বাস্থ্য বীমা পলিসি ইস্যু করা হবে না।

নতুন বিধিমালায় আরও বলা হয়েছে যে, নন-লাইফ বীমা কোম্পানিগুলো এবং স্বতন্ত্র স্বাস্থ্য বীমা কোম্পানিগুলো ন্যূনতম এক বছর মেয়াদী এবং সর্বোচ্চ তিন বছর মেয়াদী একক স্বাস্থ্য বীমা পলিসি ইস্যু করতে পারবে। তবে শর্ত থাকে যে, ইস্যুকৃত এই মেয়াদের জন্য প্রিমিয়াম অপরিবর্তিত রাখতে হবে।

উদ্ভাবনের সুবিধার্থে নিয়ন্ত্রক সংস্থা বীমা কোম্পানিগুলোকে পরীক্ষামূলকভাবে এই পলিসি ডিজাইন করতে বলেছে, যা যথাযথ অনুমোদনের পরে সর্বোচ্চ পাঁচ বছর মেয়াদের জন্য চালুর সুযোগ দেয়া যেতে পারে। বৈধ কারণের ভিত্তিতে পরবর্তীতে এটি হয় একটি নিয়মিত পলিসি করা হবে অথাব প্রত্যাহার করা হতে পারে।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com