বৃহস্পতিবার , ৯ বৈশাখ, ১৪২৮ , ২২ এপ্রিল, ২০২১

রাত পোহালেই বীমা দিবস


Published: 2021-02-28 20:39:13 BdST

নিজস্ব প্রতিবেদক: রাত পেরিয়ে সকাল হলেই জাতীয় বীমা দিবস। বর্ণাঢ্য আয়োজনে সারাদেশে দ্বিতীয় বারের মতো পালিত হবে দিবসটি। এই উপলক্ষ্যে সরকারি ও বেসরকারি পর্যায়ে নানান কর্মসূচিত হাতে নেয়া হয়েছে। বর্ণিল সাজে সেজেছে বীমা কোম্পানিগুলো। এ বছর দিবসটির স্লোগান- মুজিববর্ষের অঙ্গীকার, বীমা হোক সবার।

রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজন করা হয়েছে দিবসটির মূল অনুষ্ঠান। বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি উপস্থিত থাকবেন ওই অনুষ্ঠানে। এতে সভাপতিত্ব করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এফসিএ। অতিথিবৃন্দের মধ্যে বক্তব্য রাখবেন বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশনের প্রেসিডেন্ট শেখ কবির হোসেন।

১৯৬০ সালের এই দিনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আলফা ইন্স্যুরেন্স কোম্পানিতে যোগদান করেন। দিনটিকে স্মরণে রাখতে ১ মার্চকে জাতীয় বীমা দিবস হিসেবে ঘোষণা করেছে সরকার। ২০২০ সাল থেকে সারাদেশে যথাযোগ্য মর্যাদায় পালিত হয়ে আসছে জাতীয় বীমা দিবস। সে অনুযায়ী আগামীকাল দিবসটি বর্ণাঢ্য আয়োজনে পালিত হবে।

সরেজমিন খোঁজ নিয়ে দেখা গেছে, জাতীয় বীমা দিবস উপলক্ষ্যে বর্ণিল সাজে সেজেছে বীমা কোম্পানিগুলো। রাজধানীসহ সারাদেশে সরকারি বেসরকারি লাইফ ও নন-লাইফ বীমা কোম্পানিগুলোর ভবন ও কার্যালয়ে জ্বল জ্বল করছে বিভিন্ন রঙের বাতি। সৌন্দর্য বাড়িয়ে তুলেছে বিভিন রঙের ব্যানার-ফেস্টুন আর ইলেক্ট্রিক লাইটিং বোর্ড। যেন উৎসবের আমেজে মেতে উঠেছে বীমা প্রতিষ্ঠানগুলো।

যথাযোগ্য মর্যাদায় জাতীয় বীমা দিবস উদযাপনে নানান কর্মসূচি হাতে নিয়েছে আইডিআরএ। এসব কর্মসূচির মধ্যে রয়েছে- ২৭ ফেব্রুয়ারি থেকে ১ মার্চ পর্যন্ত দেশের প্রতিটি লাইফ ও নন-লাইফ বীমা কোম্পানির প্রধান কার্যালয় ও শাখাসমূহ বর্ণিল আলোয় সজ্জিতকরণ। এ ছাড়াও বীমা কোম্পানিগুলোর জেলা ও উপজেলার শাখা কার্যালয় পোস্টার, ব্যানার, ফেস্টুন ইত্যাদি দিয়ে সুসজ্জিত করণ।

২০২০ সালের জাতীয় বীমা দিবসে প্রদত্ত প্রধানমন্ত্রী ভাষণ জেলা উপজেলা পর্যায়ে সকল বীমা কোম্পানির কার্যালয়ে প্রজেক্টর অথবা মাইকযোগে প্রচার। বীমা দিবসে সকল শাখা কার্যালয়ের সামনের রাস্তায় সীমিত পরিসরে স্বাস্থ্যবিধি মেনে একই রকম পোলো শার্ট, মাস্ক ও ক্যাপ পরিধান করে ব্যানার প্ল্যাকার্ড, ফেস্টুন হাতে সারিবদ্ধভাবে মানববন্ধন পালন।

এ ছাড়াও দিবসটির তাৎপর্য জনগণের নিকট তুলে ধরার জন্য বীমা কোম্পানিসমূহ সুসজ্জিত ট্রাকে দুই-এক জন লোক নিয়ে বীমা বিষয়ে গান-বাজনার মাধ্যমে প্রচারণা চালানো। একইসাথে ২০২১ সালের ১ থেকে ১৭ মার্চ বীমা সেবা পক্ষ উদযাপনের লক্ষ্যে গৃহীত কর্মসূচি সকল শাখায় যথাযথভাবে পালনের নির্দেশ দেয়া হয়েছে সকল বীমা কোম্পানিকে।

উল্লেখ্য, ১৯৬০ সালের ১ মার্চ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আলফা ইন্স্যুরেন্স কোম্পানিতে যোগদান করেন। সে সময় তার মাসিক মূল বেতন ছিল ১৪শ’ টাকা। এর সঙ্গে ২৫০ টাকা ভাতা ও ২৫০ টাকা বিনোদনভাতা পেতেন। অর্থাৎ মোট ১৯শ’ টাকা পেতেন।

১৯৫২ সালে পাকিস্তানের করাচিতে প্রতিষ্ঠিত আলফা ইন্স্যুরেন্স কোম্পানি ঢাকায় শাখা স্থাপন করে ১৯৫৯ সালের অক্টোবরে। তৎকালীন জিন্নাহ এভিনিউয়ে ছিল এ শাখা অফিস। এরপর চট্টগ্রামের অন্দরকিল্লায় কোম্পানিটির আরেকটি শাখা কার্যালয় স্থাপন করা হয়।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com