শুক্রবার , ১৩ অগ্রহায়ণ, ১৪২৭ , ২৭ নভেম্বর, ২০২০

বীমাখাতের সংস্কার ত্বরান্বিত করার প্রয়োজনীয়তা প্রসঙ্গে


Published: 2020-11-19 12:06:05 BdST

এ কে এম এহসানুল হক, এফসিআইআই: কিছুদিন যাবত এই পত্রিকায় বীমা কোম্পানির বেশ কিছু রুই-কাতলার নানা প্রকার দুর্নীতির সাথে সম্পৃক্ততার খবর প্রকাশিত হয়েছে, যা সত্যিকার অর্থে বীমাখাতের জন্য দুঃখজনক এবং লজ্জাস্কর ব্যাপার।

বীমাখাতের সমস্যা সমাধানের পরিবর্তে সমস্যা যেন দিন দিন ঘনীভূত হচ্ছে। বীমা কোম্পানির বিভিন্ন প্রকার দুর্নীতির সাথে সম্পৃক্ততার খবর বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)’র অজানা থাকার কথা নয়।

কাগজ-কলমে বীমা আইন ২০১০ বলবৎ থাকলেও প্রকৃত পক্ষে এর যথাযথ বা সুষ্ঠু বাস্তবায়নে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ বারবার ব্যর্থতার পরিচয় দিয়ে আসছে।

দুর্নীতির সাথে সম্পৃক্ত এবং বীমা আইন লঙ্ঘনকারী বীমা কোম্পানির বিরুদ্ধে বীমা আইন অনুযায়ী কঠোর ব্যবস্থা গ্রহণে নিয়ন্ত্রক সংস্থার অপারগতা বা অনীহা সংশ্লিষ্ট মহলে বিস্ময় এবং সংশয়ের সৃষ্টি করেছে।

কর্তৃপক্ষকে সততা, সাহসিকতা এবং দৃঢ়তার সাথে বীমাখাতে বিরাজমান নানা প্রকার অনিয়ম এবং দুর্নীতির বিরুদ্ধে কঠোর অবস্থান গ্রহণ করতে হবে। এ ব্যাপারে কোন প্রকার সমঝোতা বা আপোষ তাদের ওপর অর্পিত দায়িত্ব পরিত্যাগের সমকক্ষ।

আশা করি বীমাখাতের বর্তমান নৈরাজ্যজনক অবস্থার উত্তরণে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ বলিষ্ঠ এবং গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে সমর্থ হবে।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com