সোমবার , ৪ মাঘ, ১৪২৭ , ১৮ জানুয়ারি, ২০২১

গ্রাহকের দাবি পরিশোধে বীমা কোম্পানির গড়িমসি প্রসঙ্গে


Published: 2020-12-27 11:01:18 BdST

এ কে এম এহসানুল হক, এফসিআইআই: সংবাদ মাধ্যমে প্রায়ই গ্রাহকের দাবি সময়মতো পরিশোধে লাইফ বীমা কোম্পানির টালবাহানা বা গড়িমসির খবর পাওয়া যায়।

বীমা আইন, ২০১০ -এ গ্রাহকের বিভিন্ন দাবি যেমন- মৃত্যুদাবি, মেয়াদ উত্তীর্ণ পলিসির দাবি পরিশোধের নির্দিষ্ট সময়সীমা নির্ধারণ করে দেয়া হয়েছে।

এতদসত্ত্বেও অধিকাংশ বীমা কোম্পানি নির্বিঘ্নে অহরহ এ ব্যাপারে বীমা আইন লঙ্ঘন করে চলেছে, যা বীমা গ্রাহকের স্বার্থের সম্পূর্ণ পরিপন্থি এবং শাস্তিযোগ্য অপরাধ।

জানা মতে, বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) এ ব্যাপারে দোষী বীমা কোম্পানির বিরুদ্ধে উল্লেখযোগ্য ব্যবস্থা গ্রহণে ব্যর্থ হয়েছে।

এ কথা বলার অপেক্ষা রাখে না যে, বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)’র সৃষ্টি হয়েছে প্রধানত বীমা গ্রাহকের স্বার্থ রক্ষা করার জন্য।

বীমা কর্তৃপক্ষ কি তাদের উপর ন্যাস্ত সেই দায়িত্ব যথাযথভাবে পালন করছে? এ ব্যাপারে তাদের ব্যর্থতার কারণ জানার সম্পূর্ণ অধিকার জনগণের রয়েছে।

বীমা কর্তৃপক্ষ কোনভাবেই তাদের দায়িত্ব এড়িয়ে যেতে পারে না। তাদের দায়িত্বে অবহেলার জন্য বীমা কর্তৃপক্ষের অবশ্যই সংশ্লিষ্ট সকলের কাছে জবাবদিহীতার প্রয়োজন রয়েছে। আর বীমা কর্তৃপক্ষ তা অস্বীকার করতে পারে না।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com