রাশিয়ান প্রতিষ্ঠানের বীমা না করার আহবান  

ইন্টারন্যাশনাল ডেস্ক: রাশিয়ান কোম্পানির বীমা না করতে শীর্ষ বীমা প্রতিষ্ঠানগুলোর প্রতি আহবান জানিয়েছে বিশ্বের ৭৫টির বেশি বেসরকারি সংগঠন ও গ্রুপের একটি জোট। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের প্রতিক্রিয়ায় জোট এই আহবান জানিয়েছে। রিইন্স্যুরেন্স নিউজ এ খবর দিয়েছে।  

বীমা ভিত্তিক এই সংবাদমাধ্যমে বলা হয়েছে, এআইজি, আলিয়াঞ্জ, এট্রাডিয়াস রি, এএক্সএ, চাব লিমিটেড, জেনারেল রি, হ্যানওভার রি, লয়েড’স, মিউনিক রি, পার্টনার রি, স্কোর, সুইস রি, টোকিও মেরিন, ট্রাভেলার্স এবং জুরিখ জোটের চিঠি প্রাপ্ত কোম্পানিগুলোর অন্যতম।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন বিরোধী প্রচারাভিযানের অংশ এটি, যা পুতিন১০০ নামে পরিচিত। রাশিয়ার তেল, গ্যাস এবং কয়লার সাথে সবচেয়ে বেশি পরিচিত ১০০টি আর্থিক প্রতিষ্ঠানকে লক্ষ্য করে এই প্রচারাভিযান শুরু করেছে বেসরকারি সংগঠন ও গ্রুপের আন্তর্জাতিক জোট।

এই চিঠির মাধ্যমে রাশিয়ায় ব্যবসা পরিচালনাকারী টোটালএনার্জিস, ফোর্টাম/ইউনিপার, উইন্টারশাল ডিইএ এবং অন্যান্য অ-রাশিয়ান জীবাশ্ম জ্বালানী কোম্পানিগুলোকে দেয়া সমস্ত সহায়তাও স্থগিত করার জন্য আর্থিক প্রতিষ্ঠানগুলোর প্রতি আহবান জানানো হয়েছে।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সরকারের নিরাপত্তা বাহিনী। তাদের প্রতিহত করতে ঝাঁপিয়ে পড়ে ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির নিরাপত্তা বাহিনীও। গত ১০ দিন ধরে উভয় পক্ষের মধ্যে তীব্র লড়াই চলছে।

রোববার (৬ মার্চ) পর্যন্ত ইউক্রেনের প্রায় ১৫ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছেন। যুদ্ধ থামাতে ইউক্রেনের প্রেসিডেন্ট পশ্চিমা দেশগুলোর সহযোগিতা চাইছেন বারবার। তবে যুক্তরাষ্ট্রসহ সমমনা দেশগুলো রাশিয়ার ওপর একের পর এক অর্থনৈতিক নিষেধাজ্ঞা জারি করলেও তা পাত্তা দিচ্ছেন না রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।