বিশ্বের মূল্যবান ৫শ’ ব্র্যান্ডের ২৯টি বীমা খাতের

ইন্টারন্যাশনাল ডেস্ক: সার্বিকভাবে বিশ্বের সবচেয়ে মূল্যবান ৫০০ ব্র্যান্ডের নতুন তালিকা প্রকাশিত হয়েছে, যাতে স্থান পেয়েছে বিভিন্ন দেশের ২৯টি বীমা কোম্পানির ব্র্যান্ড। বিশ্বের শীর্ষস্থানীয় ব্র্যান্ড ভ্যালুয়েশন কনসালটেন্সি ‘ব্র্যান্ড ফাইন্যান্স’ সম্প্রতি এই তালিকা প্রকাশ করেছে।

ব্র্যান্ড ফাইন্যান্স এ বছর ৪০টি দেশের ৩১টি খাতের ৫ হাজারের বেশি ব্র্যান্ডের ওপর ১ লাখ ৫০ হাজার গ্রাহকের রেটিং সংগ্রহ করেছে। একইসঙ্গে নানান মাপকাঠিতে বিচার-বিশ্লেষণ করে সার্বিকভাবে মূল্যবান ও শক্তিশালী বিশ্বের ৫০০টি ব্র্যান্ডের তালিকা প্রকাশ করেছে।

সার্বিকভাবে মূল্যবান ব্র্যান্ডের তালিকায় বীমা খাতের শীর্ষে রয়েছে আলিয়াঞ্জ গ্রুপ; আর দ্বিতীয় অবস্থানে রয়েছে পিং অ্যান। মূল্যবান ৫শ’ ব্র্যান্ডের প্রথম একশ’র মধ্যে বীমা খাতের এই দু’টি প্রতিষ্ঠানের-ই নাম এসেছে; যেখানে আলিয়াঞ্জ গ্রুপের অবস্থান ২৪তম এবং পিং অ্যান এর অবস্থান ৩০তম।

এ ছাড়াও ব্র্যান্ড ভ্যালু র‍্যাঙ্কিংয়ে ১০১ থেকে ২০০ পর্যন্ত অর্থাৎ দ্বিতীয় একশ’র মধ্যে বীমা খাতের ১১টি কোম্পানি স্থান পেয়েছে। পরবর্তী একশ’র তথা ২০১ থেকে ৩০০ এর মধ্যে ৫টি; ৩০১ থেকে ৪০০ এর মধ্যে ৪টি এবং ৪০১ থেকে ৫০০ পর্যন্ত ৭টি বীমা কোম্পানি স্থান পেয়েছে।

ব্র্যান্ড ফাইন্যান্সের মতে, বীমা খাতের এই ২৯টি ব্র্যান্ডের ভেলু বা আর্থিক মূল্য ৩৪৭.৩ বিলিয়ন মার্কিন ডলার; যেখানে ৫শ’টি ব্র্যান্ডের মোট মূল্য ধরা হয়েছে প্রায় ৮ হাজার ৩ বিলিয়ন মার্কিন ডলার। এক্ষেত্রে সবচেয়ে বেশি মূল্যবান খাত টেক, যার মূল্য প্রায় ১ হাজার ১৮১ বিলিয়ন মার্কিন ডলার।

নতুন বছরের ব্র্যান্ড ভ্যালু র‍্যাঙ্কিংয়ে বীমা খাতের ২৯টি কোম্পানির মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের ৮টি, চীনের ৭টি, জাপানের ৩টি, জার্মানের ২টি, ইতালীর ২টি, সুইজারল্যান্ডের ২টি, কানাডার ২টি, যুক্তরাজ্যের ১টি, ফ্রান্সের ১টি এবং ভারতের ১টি প্রতিষ্ঠান রয়েছে।