তাইওয়ানে ভূমিকম্প: সর্বোচ্চ ১.৫ মিলিয়ন ডলার পাবেন ক্ষতিগ্রস্ত বাড়ির মালিকরা

ইন্টারন্যাশনাল ডেস্ক: তাইওয়ানে ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত বাড়ির মালিকরা সর্বোচ্চ ১.৫ মিলিয়ন নিউ তাইওয়ান ডলার বীমা দাবি পেতে পারেন। এরই মধ্যে ক্ষতিগ্রস্ত প্রতিটি বাড়ির মালিককে অস্থায়ী ভিত্তিতে বাসস্থান তৈরির জন্য ২ লাখ নিউ তাইওয়ান ডলার দেয়ার সিদ্ধান্ত নিয়েছে তাইওয়ান আবাসিক ভূমিকম্প বীমা তহবিল (টিআরইআইএফ)।

দেশটির আর্থিক তদারকি কমিশন (এফএসসি) ভূমিকম্পের পরপরই আবাসিক ভূমিকম্প বীমা তহবিলের আকার ১০০ বিলিয়ন নিউ তাইওয়ান ডলার থেকে বাড়িয়ে ১২০ বিলিয়ন নিউ তাইওয়ান ডলারে উন্নীত করেছে। এই তহবিলের মধ্যে সরকারি অংশের দায় ১৪ বিলিয়ন নিউ তাইওয়ান ডলার থেকে বাড়িয়ে ১৬.৮ বিলিয়ন নিউ তাইওয়ান ডলারে উন্নীত করা হয়েছে।

টিআরইআইএফ’র তথ্য অনুসারে ২০০২ সালে তাইওয়ান আবাসিক ভূমিকম্প বীমা তহবিল গঠনের পরও এখন পর্যন্ত দেশটির প্রায় ৫.৫ মিলিয়ন আবাসিক ভবন ভূমিকম্প বীমার আওতার বাইরে রয়েছে।

তবে চলতি বছরের ফেব্রুয়ারি মাস শেষ নাগাদ দেশটিতে আবাসিক ভবন বীমার বৈধ পলিসির সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩.৫২ মিলিয়ন। আর দায়ের পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে প্রায় ৫ হাজার ৮৯২ বিলিয়ন নিউ তাইওয়ান ডলার।

এই পরিসংখ্যান অনুসারে তাইওয়ানের ৩৭.৯২ শতাংশ আবাসিক ভবনের ভূমিকম্প বীমার কাভারেজ রয়েছে।

তাইওয়ানে ২৫ বছরের মধ্যে সবচেয়ে বড় ভূমিকম্প আঘাত হানে গত ৩ এপ্রিল। এই বিপর্যয়ের ফলে অন্তত ১৬ জন নিহত এবং ১১শ’ ৫৫ জন আহত হয়। এ ঘটনায় নিখোঁজ হয় দেশটির অনেক মানুষ। হেলে পড়ার পাশাপাশি ভেঙে পড়ে বহু বাড়ি-ঘর।

মার্কিন যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ অনুসারে রিখটার স্কেলে ওই ভূমিকম্পের মাত্রা ছিল ৭.৪। তাইওয়ানের পূর্ব উপকূলে অবস্থিত একটি ভূমিকম্পপ্রবণ পাহাড়ি শহর হুয়ালিয়েনে স্থানীয় সময় সকাল ৮টায় এটি আঘাত হানে। (সূত্র: এআইআর)