‘মুজিববর্ষের অঙ্গীকার, বীমা হোক সবার’

নিজস্ব প্রতিবেদক: আগামী ১ মার্চ সোমবার সারাদেশে দ্বিতীয়বারের মতো পালিত হবে জাতীয় বীমা দিবস, ২০২১। এ বছর দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘মুজিববর্ষের অঙ্গীকার, বীমা হোক সবার’। আর্থিক প্রতিষ্ঠান বিভাগের তত্ত্বাবধানে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ, বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশন এবং বাংলাদেশ ইন্স্যুরেন্স ফোরামের সহযোগিতায় রাজধানী ঢাকাসহ সারাদেশে দিবসটি উদযাপন করা হবে।

বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)’র সদস্য মইনুল ইসলাম স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি চিঠি গতকাল বুধবার দেশের লাইফ ও নন-লাইফ বীমা কোম্পানিগুলোকে পাঠানো হয়েছে। চিঠিতে আরো বলা হয়েছে, আর্থিক প্রতিষ্ঠান বিভাগ কর্তৃক নির্ধারিত উক্ত প্রতিপাদ্যটি দাপ্তরিক পত্রসহ সকল আনুষঙ্গিক কর্যক্রমে ব্যবহারে জন্য নির্দেশক্রমে অনুরোধ জানানো হলো।

এর আগে ২০২০ সালে প্রথম জাতীয় বীমা দিবসের প্রতিপাদ্য ছিল ‘বীমা দিবসে শপথ করি, উন্নত দেশ গড়ি’। প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করেন। দিবসটি উপলক্ষ্যে আগের দিন শনিবার সকালে রাজধানী ঢাকায় বর্ণাঢ্য শোভাযাত্রা অনুষ্ঠিত হয়।

উল্লেখ্য, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৬০ সালের ১ মার্চ আলফা ইন্স্যুরেন্স কোম্পানিতে যোগদান করেন। বীমা পেশায় তার যোগদানের দিনটিকে স্মরণে রাখতে বাংলাদেশ সরকার ১ মার্চকে জাতীয় বীমা দিবস হিসেবে ঘোষণা করেছে। ২০২০ সালের ১ মার্চ রোববার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় বীমা দিবস উদ্বোধন করা হয়।