পুঁজিবাজারে তালিকাভুক্তি: ২৩ বীমা কোম্পানির সঙ্গে আইডিআরএ’র বৈঠক কাল

নিজস্ব প্রতিবেদক: পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়নি এমন ২৭টি কোম্পানিকে০১৯ সালের ডিসেম্বরের মধ্যে তালিকাভুক্তির নির্দেশনা দেয়া হলেও আজ পর্যন্ত বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) নির্দেশনা বাস্তবায়ন করেছে ৪টি বীমা কোম্পানি। বাকি ২৩টি কোম্পানির পুঁজিবাজারে তালিকাভুক্তির অগ্রগতির বিষয়ে আগামীকাল বৃহস্পতিবার আইডিআরএ এক সভা অনুষ্ঠিত হবে।

আইডিআরএ থেকে জানা যায়, ১৮টি লাইফ ও ৯টি নন-লাইফ বীমা কোম্পানিকে পুঁজিবাজারে তালিকাভুক্তির বিষয়ে অর্থমন্ত্রীর সভাপতিত্বে ২০১৯ সালের ১৫ সেপ্টেম্বর একটি সভা হয়। সভায় এই সকল কোম্পানিগুলোকে ৩১ ডিসেম্বর ২০১৯ এর মধ্যে তালিকাভূক্ত হওয়ার নির্দেশনা বাস্তবায়ন অগ্রগতি বিষয়ে কর্তৃপক্ষ জরুরি ভিত্তিতে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করার নির্দেশনা দেয়া হয়।  

পরবর্তীতে এসব কোম্পানির চেয়ারম্যান ও মুখ্য নির্বাহী কর্মকর্তাসহ অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ এবং বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের প্রতিনিধিসহ কর্তৃপক্ষের সভাকক্ষে বেশ কয়েকটি সভাও অনুষ্ঠিত হয়। এতে বলা হয়, পুঁজিবাজারে তালিকাভুক্ত হলে কোম্পানিসমূহের স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি পায়, কোম্পানিতে সুশাসন নিশ্চিত করা এবং বীমাগ্রাহকসহ অন্যান্য স্টেকহোল্ডারদের স্বার্থ সুরক্ষা করা সহজ হয়।

আরো জানা যায়, কর্তৃপক্ষের লিখিত অনুরোধের প্রেক্ষিতে বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ইন্স্যুরেন্স কোম্পানিসমূহকে নির্ধারিত দাম পদ্ধতি মাধ্যমে আইপিওতে মূলধন উওোলনের ক্ষেত্রে সর্বনিম্ন ৩০ কোটি টাকা উত্তোলনের বাধ্যবাধকতা থেকে অব্যাহতি প্রদান করে সর্বনিম্ন ১৫ কোটি টাকা বা তার বেশি মূলধন উত্তোলনের মাধ্যমে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন প্রদান করে, যা ৭ অক্টোবর ২০২০ তারিখে ইন্স্যুরেন্স কোম্পানিসমূহকে পত্র মারফত অবহিতও করা হয়েছে।

কিন্তু কোভিড-১৯ এর কারণে দুই দফায় কোম্পানিসমূহের অগ্রগতি কিছুটা পিছিয়ে গেলেও ২৭টি কোম্পানির মধ্যে ইতোমধ্যে ৪টি বীমা কোম্পানি পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়েছে। বাকি ২৩টি কোম্পানির মধ্যে ২০ টি কোম্পানি এখন পর্যন্ত কমিশন বরাবর আবেদন করেনি বলে কমিশন কর্তৃপক্ষকে অবহিত করেছে।

২০১৯ সালের নির্দেশনা অনুযায়ী যে সব কোম্পানি পুঁজিবাজারে তালিকাভুক্তির বিষয়ে এখন পর্যন্ত কমিশন বরাবর আবেদন করতে পারেনি তাদের সর্বশেষ গৃহীত পদক্ষেপ ও অগ্রগতি বিষয়ে আগামীকাল ১৫ জুলাই ২০২১ তারিখ বেলা সাড়ে ১১টায় কর্তৃপক্ষের চেয়ারম্যান ড. এম মোশাররফ হোসেন এফসিএ’র সভাপতিত্বে একটি ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হবে।