আইডিআরএ’র সদস্য পদে আবেদনকারীর বয়স কমালো মন্ত্রণালয়

নিজস্ব প্রতিবেদক: আইন অনুসারে কোন ব্যক্তির বয়স ৬৭ বছর পূর্ণ হলে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)’র সদস্য হওয়ার যোগ্যতা হারাবে। অপরদিকে আইডিআরএ’র সদস্য হিসেবে চুক্তি ভিত্তিক নিয়োগের মেয়াদ হবে সর্বোচ্চ ৩ বছর।

এ হিসেবে সদস্য প্রার্থীদের সর্বোচ্চ বয়সসীমা হ‌ওয়ার কথা ৬৪ বছর। অথচ নিয়োগ বিজ্ঞপ্তিতে বয়সসীমা কমিয়ে ৬০ বছর নির্ধারণ করা হয়েছে। গত ২২ নভেম্বর এ নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে অর্থমন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ।

সংশ্লিষ্টরা বলছেন, মন্ত্রণালয়ের নিয়োগ বিজ্ঞপ্তিতে যে বয়সসীমা বেধে দেয়া হয়েছে তা আইনের সাথে সরাসরি সাংঘর্ষিক বলেই প্রতীয়মান হয়।

তাদের মতে, এই নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে অনেক যোগ্য ব্যক্তি আবেদন করার সুযোগ হারাবে। এমনকি কারো বয়স ৬০ বছর অতিক্রম করলেই তিনি আবেদন করতে পারবেন না।

বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ আইন ২০১০ এর ৭ ধারার ৩(ছ) উপ-ধারায় বলা হয়েছে, চেয়ারম্যান ও সদস্য পদে থাকা কোন ব্যক্তির বয়স ৬৭ বছর পূর্ণ হলে সে ওই পদে নিযুক্ত হওয়ার বা থাকার যোগ্য হবেন না।

আইনের ৬(১) ধারায় বলা হয়েছে, এই আইনের অন্যান্য বিধান সাপেক্ষে, চেয়ারম্যান ও সদস্যগণ কার্যভার গ্রহণের তারিখ হতে ৩ বৎসর মেয়াদে স্বীয় পদে অধিষ্ঠিত থাকবেন এবং অনুরূপ একটি মাত্র মেয়াদের জন্য পুনরায় নিয়োগের যোগ্য হবেন।

বিজ্ঞপ্তি অনুসারে, বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের সদস্য (লাইফ) ও সদস্য (নন-লাইফ) পদে ৩ বছরের জন্য চুক্তিভিত্তিক নিয়োগ দেবে সরকার।

আবেদনকারীর যোগ্যতায় বলা হয়েছে, বীমা, ফিন্যান্স, ব্যাংকিং, মার্কেটিং, পরিসংখ্যান, হিসাব বিজ্ঞান, ব্যবস্থাপনা, ব্যবসা প্রশাসন বা আইন বিষয়ে অধ্যয়নসহ বীমা খাতে অন্যূন ২০ বছরের কাজের অভিজ্ঞতাসম্পন্ন হতে হবে।

আবেদনের ক্ষেত্রে ব্যক্তিগত পরিচিতি, সকল শিক্ষাগত যোগ্যতা (বিভাগ/শ্রেণি/জিপিএ উল্লেখপূর্বক), চাকুরির ধারাবাহিক বিবরণী (দায়িত্বসহ), পেশাগত প্রশিক্ষণ ইত্যাদি উল্লেখপূর্বক পূর্ণাঙ্গ জীবন বৃত্তান্ত দাখিল করতে হবে।

আবেদনের ক্ষেত্রে সর্বোচ্চ বয়সসীমা বেধে দেয়া হয়েছে ৩১ ডিসেম্বর ২০২১ তারিখে ৬০ বছর।

চাকরিরত প্রার্থীদের যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করতে বলা হয়েছে। তবে শিক্ষা জীবনের কোন পরীক্ষায় তৃতীয় বিভাগ/শ্রেণী বা সমতুল্য জিপিএ গ্রহণযোগ্য হবে না।

সম্প্রতি তোলা ৩ কপি পাসপোর্ট সাইজের ছবি, শিক্ষাগত যোগ্যতার সকল সনদপত্র, পরীক্ষার মার্কশিট/গ্রেড পয়েন্টের সত্যায়িত কপি, জাতীয় পরিচয়পত্র/ পাসপোর্ট এর সত্যায়িত কপিসহ সচিব, আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, অর্থ মন্ত্রণালয়, বাংলাদেশ সচিবালয়, ঢাকা বরাবরে আবেদনপত্র রেজিস্টার্ড ডাকযোগে বা সরাসরি পৌঁছাতে হবে।

আবেদনের সময়সীমা আগামী ২৬ ডিসেম্বর, ২০২১ তারিখ বিকেল ৫টা। নির্ধারিত সময়ের পর কোন আবেদনপত্র গ্রহণ করা হবে না।

নিয়োগকৃত সদস্যদের বেতন-ভাতাদি সরকার কর্তৃক নির্ধারিত হবে এবং কর্তৃপক্ষ যেকোন সময় এ বিজ্ঞপ্তি বাতিল বা পরিবর্তন অথবা পরিবর্ধন এবং যে কোন প্রার্থীর আবেদন বিবেচনা বা বাতিলের নিরঙ্কুশ ক্ষমতা সংরক্ষণ করেন।

নিয়োগ বিজ্ঞপ্তিতে স্বাক্ষর করেছেন উপসচিব মো. জাহিদ হোসেন, যিনি আইডিআরএ’র সদস্য (লাইফ) এবং সদস্য (নন-লাইফ) পদে চুক্তিভিত্তিক নিয়োগ বাছাই কমিটির সদস্য সচিব।

এ নিয়োগ বিজ্ঞপ্তির বিষয়ে সুপ্রীম কোর্টের আইনজীবী তনয় কুমার সাহা, যিনি দেশের বীমা শিল্প নিয়ে এক দশক ধরে কাজ করছেন, তিনি বলেন- মন্ত্রণালয়ের নিয়োগ বিজ্ঞপ্তিতে যে বয়সসীমা বেধে দেয়া হয়েছে তা আইনের সাথে সরাসরি সাংঘর্ষিক বলেই প্রতীয়মান।

উল্লেখ্য, কর্তৃপক্ষের সদস্য (লাইফ) পদে সবশেষ দায়িত্ব পালন করেছেন ড. এম মোশাররফ হোসেন।  ২০১৮ সালের ৪ এপ্রিল থেকে ২০২০ সালের ২৬ সেপ্টেম্বর পর্যন্ত তিনি এ পদে দায়িত্ব পালন করেন।

এরপর ২০২০ সালের ২৭ সেপ্টেম্বর কর্তৃপক্ষের চেয়ারম্যান পদে ড. এম মোশাররফের নিয়োগের মধ্যে দিয়ে শূন্য হয়ে পড়ে সংস্থাটির সদস্য (লাইফ) পদ।

অন্যদিকে কর্তৃপক্ষের সদস্য (নন-লাইফ) পদে সবশেষ দায়িত্ব পালন করেন জুবের আহমেদ খান।  ২০১৪ সালের ৪ মার্চ থেকে ২০১৭ সালের ৩ মার্চ পর্যন্ত তিনি এ পদে দায়িত্ব পালন করেন।

এরপর থেকেই শূন্য পড়ে আছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের সদস্য (নন-লাইফ) পদটি।  কর্তৃপক্ষ গঠনের পর থেকে এ পদে এখন পর্যন্ত দু’জন দায়িত্ব পালন করেছেন।