বায়রা লাইফের প্রশাসককে অব্যাহতি, কোম্পানি পরিচালনায় আসছে নতুন পর্ষদ

নিজস্ব প্রতিবেদক: বায়রা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির প্রশাসককে অব্যাহতি দিয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) । একইসঙ্গে কোম্পানির সকল কার্যক্রম পরিচালনার জন্য নতুন পরিচালনা পর্ষদের কাছে কোম্পানিটি হস্তান্তরের সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। আজ সোমবার (৩১ জানুয়ারি) এ সিদ্ধান্ত জানিয়েছে বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ।

কর্তৃপক্ষের পরিচালক (উপসচিব) মো. শাহ আলম স্বাক্ষরিত এ সংক্রান্ত চিঠিতে বলা হয়েছে, বীমা আইন ২০১০ এর ৯৯ ধারা মোতাবেক বায়রা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির প্রশাসক মো. হুমায়ুন কবিরকে প্রশাসকের পদ থেকে অব্যাহতি প্রদানপূর্বক প্রশাসকের মেয়াদের অবসান প্রদান করা হলো, যা আগামী ১ ফেব্রুয়ারি ২০২২ তারিখে থেকে কার্যকর হবে।

চিঠির তথ্য মতে, প্রশাসককে অব্যাহতি প্রদান করায় কোম্পানির সকল কার্যক্রম পরিচালনার জন্য নতুন পরিচালনা পর্ষদের নিকট কোম্পানিটি হস্তান্তর করা হচ্ছে। এক্ষেত্রে নতুন পরিচালনা পর্ষদকে প্রশাসকের বিরুদ্ধে দায়েরকৃত সকল মামলা প্রত্যাহার, কোম্পানির ঘাটতি ৪৫ কোটি টাকা পর্যায়ক্রমে পুনর্ভরণসহ ১৪টি শর্ত আরোপ করা হয়েছে।

২০২০ সালের ২৮ জুন বায়রা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির পরিচালনা পর্ষদ বাতিল করে বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ। একইসঙ্গে কোম্পানিটি পরিচালনায় বীমা আইন ২০১০ এর ৯৫ ধারা মোতাবেক আর্থিক প্রতিষ্ঠান বিভাগের মনোনয়নের প্রেক্ষিতে ভূতপূর্ব যুগ্ম সচিব হুমায়ুন কবিরকে প্রশাসক নিয়োগ করে কর্তৃপক্ষ।

এর আগে ২০১৯ সালের ৭ অক্টোবর বীমা দাবি পরিশোধ না করাসহ ১২টি অভিযোগে বায়রা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির নতুন পলিসি ইস্যু সাময়িকভাবে বন্ধের নির্দেশ দেয় কর্তৃপক্ষ। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত কোম্পানিটি আর কোন পলিসি ইস্যু করতে পারবে না বলে উল্লেখ করা হয় বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের ওই নির্দেশে।