লাইফ বীমার এজেন্ট লাইসেন্স প্রত্যাশিদের তথ্য চেয়েছে আইডিআরএ

নিজস্ব প্রতিবেদক: লাইফ বীমা কোম্পানির এজেন্ট লাইসেন্স ও এজেন্ট লাইসেন্স নবায়নের আবেদনসমূহ দ্রুত নিষ্পত্তির উদ্যোগ নিয়েছে বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ। এ লক্ষ্যে কোম্পানিগুলোর কাছ থেকে আবেদনকৃত এজেন্টদের পনের ধরণের তথ্য চেয়েছে কর্তৃপক্ষ।

নির্ধারিত ছকে আগামী ৩০ মার্চ ২০২২ তারিখের মধ্যে কর্তৃপক্ষের নির্ধারিত ই-মেইলে এসব তথ্য পাঠাতে বলা হয়েছে। রোববার (২০ মার্চ) এ সংক্রান্ত নির্দেশনা ই-মেইলের মাধ্যমে লাইফ বীমা কোম্পানিগুলোর কাছে পাঠিয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) ।

এতে বলা হয়েছে, ১ মার্চ ২০২২ থেকে এজেন্ট লাইসেন্সিং অনলাইন (এএলও) মডিউলটির লাইভ কার্যক্রম শুরু হয়েছে। মডিউলটির মাধ্যমে বীমা প্রতিষ্ঠানসমূহ অস্থায়ী এজেন্ট নিয়োগ, এজেন্ট লাইসেন্স ও এজেন্ট লাইসেন্স নবায়নের কার্যক্রম পরিচালনা করতে পারছে।

কিন্তু কিছু সংখ্যক বীমা প্রতিষ্ঠান ইতোমধ্যে আইডিআরএ’র নিকট এজেন্ট লাইসেন্স ও এজেন্ট লাইসেন্স নবায়নের আবেদন করেছে; কিন্তু কর্তৃপক্ষ কর্তৃক এখনো এজেন্ট লাইসেন্স বা নবায়নকৃত এজেন্ট লাইসেন্স প্রদান করা হয়নি। এএলও মডিউলের মাধ্যমে এসব আবেদনের বিপরীতে দ্রুত সময়ের মধ্যে এজেন্ট লাইসেন্স ও নবায়নকৃত এজেন্ট লাইসেন্স প্রদানের পদক্ষেপ নেয়া হয়েছে।

সেলক্ষ্যে কর্তৃপক্ষে এজেন্ট লাইসেন্স বা এজেন্ট লাইসেন্স নবায়নের আবেদনসমূহ দ্রুত নিস্পত্তির জন্য বীমা প্রতিষ্ঠানসমূহ হতে আবেদনকৃত এজেন্টদের তথ্য আগামী ৩০ মার্চ ২০২২ এর মধ্যে অত্র মেইলে সংযুক্ত ছকে এক্সেল ফরমেটে idra.ump.life@gmail.com এ ই-মেইলে পাঠানোর নির্দেশ দেয়া হয়েছে।