শনিবার , ১১ আশ্বিন, ১৪২৭ , ২৬ সেপ্টেম্বর, ২০২০

বীমা দাবি নিশ্চিতে ধোয়া সনাক্তকরণ ডিভাইসের গুরুত্ব


Published: 2020-08-26 10:52:41 BdST

এ এ সাদী: প্রতি বছর অন্তত দু’বার Smock Alarm বা ধোয়া সনাক্তকরণ ডিভাইসের ব্যাটারি চেক করা বা পরিবর্তন করা উচিৎ। কেননা, এই ডিভাইস অগ্নিকাণ্ডের সময় প্রাথমিক সংকেত প্রদান করে পরিবার ও সম্পদের সুরক্ষা দিতে সাহায্য করে।

বিশেষ করে, রাতে কোন দুর্ঘটনাজনিত অগ্নিকাণ্ডের সময় মানুষ গভীর ঘুমের মধ্যে থাকে বলে অনেকেই বুঝতে পারে না কি ঘটছে। এ সময় তারা ধোয়ার গন্ধ পায় না, এমনকি শ্বাস নেয়াও অনেক কস্টকর হয়।

কিন্তু ক্ষুদ্র এই ডিভাইসটির সঠিক রক্ষণাবেক্ষণ খুব একটা গুরুত্বের সাথে দেখা হয় না বলে ক্ষতির মুখে পড়তে হয়। এই ডিভাইসটি স্থাপন করতে হবে শয়নকক্ষের খুব কাছাকাছি, যেন এলার্মের শব্দ শুনতে পাওয়া যায়।

বিশেষজ্ঞরা বলেন, প্রতি বছর একবার বা প্রস্ততকারকের নির্দেশনা অনুযায়ী এই ডিভাইসের ব্যাটারি পরিবর্তন করতে হবে। প্রতিমাসে একবার ধোয়া সনাক্তকরণ ডিভাইসের বোতাম চেপে পরীক্ষা করে দেখতে  হবে যে, এটি সঠিকভাবে কাজ করছে কি না।

আর প্রতি ছয় মাসে একবার ভ্যাকুম ক্লিনার দিয়ে পরিস্কার করতে হবে, এর ফলে ডিভাইসের ভেতরে থাকা ধুলাবালি পরিস্কার হয়ে যাবে। তাহলে ডিভাইসটি সঠিকভাবে কাজ করবে। তবে কিছু ডিভাইসের ব্যাটারি বিল্টইন থাকে যা প্রতিস্থাপন করা যায় না।

প্রতিটি অফিস, বাণিজ্যিক প্রতিষ্ঠান, কল-কারখানাতে ধোয়া সনাক্তকরণ ডিভাইস স্থাপন করে রাখুন। নিরাপদে থাকবে সবাই। এর ফলে ক্ষতির পরিমাণ অনেকাংশেই কমে যাবে। মানুষের জীবনহানি হ্রাস পাবে।

সঠিক নিয়মে ধোয়া সনাক্তকরণ ডিভাইস বা Smock Alarm ব্যবহার না করার ফলে বীমা দাবি নাকোচ হয়ে যেতে পারে। তাই বীমা দাবি পাওয়া নিশ্চিত করতে এটির প্রয়োজনীয়তা এবং গুরুত্ব অপরিসীম।

লেখক: অ্যাসিসট্যান্ট ম্যানেজার, ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com