দাবানলে ক্ষতিগ্রস্ত অস্ট্রেলিয়া, ৮০ মিলিয়ন ডলার বীমা দাবি


Published: 2019-11-19 12:51:41 BdST

ইন্টারন্যাশনাল ডেস্ক: অস্ট্রেলিয়ার পূর্ব ও পশ্চিমাঞ্চলীয় এলাকায় সাম্প্রতিক দাবানলে ৭৩০টি বীমা দাবি উত্থাপন করা হয়েছে। এসব বীমা দাবির অর্থের পরিমাণ ৮০ মিলিয়ন অস্ট্রেলিয়ান ডলার বা ৫৪ মিলিয়ন মার্কিন ডলার। গত বৃহস্পতিবার পর্যন্ত এসব বীমা দাবি উত্থাপন করা হয় বলে জানিয়েছে ইন্স্যুরেন্স কাউন্সিল অব অস্ট্রেলিয়া (আইসিএ) । ইন্স্যুরেন্স এশিয়া নিউজ এ সংবাদ প্রকাশ করেছে।

এদিকে দাবানলের পরিস্থিতি অবনতি হওয়ার পাশাপাশি বীমা দাবি উত্থাপনের পরিমাণও বাড়ছে। আগুনের ভয়াবহতায় এরইমধ্যে ঘরবাড়ি ছাড়তে বাধ্য হয়েছেন উপদ্রুত এলাকার হাজার হাজার মানুষ। মারা গেছেন অন্তত ৪ জন। নিউ সাউথ ওয়ালেস রাজ্যে ৩৬৭টি ঘরবাড়ি ধ্বংস হয়ে গেছে। ১৩০টি স্থানে বিদ্যমান দাবানল পরিস্থিতি নিয়ন্ত্রণে দিনরাত কাজ করে যাচ্ছে জরুরি বিভাগের কর্মীরা।

দেশটির কর্মকর্তারা জানিয়েছেন, ক্রমবর্ধমান তাপমাত্রা, বজ্রপাত এবং খেয়ালী বাতাসের কারণে পরিস্থিতি আরও খারাপের দিকে যেতে পারে। তবে নিউ সাউথ ওয়েলস রাজ্যের তুলনায় কুইন্সল্যান্ডের পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হতে শুরু করেছে বলে জানিয়েছেন অগ্নিনির্বাপণ কর্মকর্তারা। দেশটির প্রধানমন্ত্রী স্কট মরিসন দুর্যোগপূর্ণ এ সময়ে সবাইকে শান্ত থাকার আহবান জানিয়েছেন। রয়টার্স এ সংবাদ প্রকাশ করেছে।

দাবানলের ভয়াবহতায় অস্ট্রেলিয়ার পূর্বাঞ্চলীয় উপদ্রুত ১০০০ কিলোমিটার দুর্যোগ এলাকার ঘোষণ করে ইন্স্যুরেন্স কাউন্সিল অব অস্ট্রেলিয়া। পরবর্তীতে এই ঘোষণার সময় আরেক দফা বর্ধিত করে সংস্থাটি। পর্যায়ক্রমে দুর্যোগ এলাকার পরিধি আরো বাড়ানো হতে পারে। ঘোষণার আলোকে দাবানলে ক্ষতিগ্রস্ত ব্যবসা প্রতিষ্ঠান এবং বাড়িঘরের বীমা দাবি দ্রুত ও অগ্রাধীকার ভিত্তিতে পরিশোধের চেষ্টা করছে বীমা কোম্পানিগুলো।

ইন্স্যুরেন্স কাউন্সিল অব অস্ট্রেলিয়ার হেড অব কমিউনিকেশন ক্যাম্পবেল ফুলার ক্ষতিগ্রস্ত সম্পদ মালিকদের যত দ্রুত সম্ভব বীমা দাবির জন্য তাদের কোম্পানির সঙ্গে যোগাযোগ করার আহবান জানিয়েছেন। তিনি বলেন, এরইমধ্যে বীমা জরিপকারীরা জরুরি সেবা বিভাগ ঘোষিত নিরাপদ এলাকাগুলো সীমিত আকারে পরিদর্শন শুরু করেছে। তবে এখনো অনেক এলাকায় দাবানল বিপদজনক অবস্থায় রয়েছে।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com