নন-লাইফ বীমাখাত১৫% কমিশন বাস্তবায়ন হলে বছরে ১০০০ কোটি টাকা আয় বাড়বে


Published: 2019-07-31 18:44:15 BdST

নিজস্ব প্রতিবেদক: ১৫ শতাংশ হারে কমিশন প্রদানের বিধান বাস্তবায়ন হলে দেশের নন-লাইফ বীমা কোম্পানিগুলোর বছরে আয় বাড়বে প্রায় এক হাজার কোটি টাকা। ইন্স্যুরেন্স নিউজ বিডি’র পর্যালোচনায় এমনই চিত্র উঠে এসেছে।

পর্যালোচনায় দেখা গেছে, নন-লাইফ বীমা কোম্পানিগুলোর বার্ষিক আর্থিক প্রতিবেদনে কমিশন ব্যয় দেখানো হয় ১৫ শতাংশ। তবে ব্যবসা সংগ্রহ করতে কোম্পানিগুলো কমিশন বাবদ ব্যয় করে থাকে ৫০ থেকে ৭০ শতাংশ।

সে হিসাবে নিয়ন্ত্রক সংস্থা নির্ধারিত ১৫ শতাংশ কমিশন বাদ দিলে সর্বনিম্ন ৩৫ শতাংশ অবৈধ কমিশন ব্যয় করে বীমাকারীরা। এই ৩৫ শতাংশ কমিশন বন্ধ করা গেলে বছরে প্রায় হাজার কোটি টাকা আয় বাড়বে দেশের নন-লাইফ বীমাখাতে।

আইডিআরএ’র তথ্য অনুসারে, ২০১৮ সালে দেশের ৪৬টি নন-লাইফ বীমা কোম্পানি সর্বমোট ৩ হাজার ৩৯৬ কোটি ৫৭ লাখ টাকা প্রিমিয়াম আয় করে। এর আগে ২০১৭ সালে এই প্রিমিয়াম আয় ছিল ২ হাজার ৯৩৪ কোটি টাকা।

অন্যদিকে বিআইএ’র তথ্য অনুসারে, ২০১৬ সালে নন-লাইফ বীমা কোম্পানিগুলোর প্রিমিয়াম আয় ছিল ২ হাজার ৫৩৯ কোটি ৩০ লাখ টাকা। আর ২০১৫ সালে এই প্রিমিয়াম আয় ছিল ২ হাজার ৪৩০ কোটি ৭৮ লাখ ৫০ হাজার টাকা।

তথ্য অনুসারে, ২০১৫ থেকে ২০১৮ সাল পর্যন্ত নন-লাইফ বীমাখাতে সর্বমোট প্রিমিয়াম আয় হয়েছে ১১ হাজার ৩শ’ কোটি ৬৫ লাখ টাকা। সে হিসাবে এই ৪ বছরে গড় প্রিমিয়াম আয় দাঁড়ায় ২ হাজার ৮২৫ কোটি ১৬ লাখ টাকা।

হিসাব অনুসারে, নন-লাইফ বীমা কোম্পানিগুলোর বাৎসরিক গড় প্রিমিয়াম আয়ের ৩৫ শতাংশ তথা ৯৮৮ কোটি ৮০ লাখ টাকা ব্যয় হয় অবৈধ কমিশন বাবদ। কোম্পানিগুলোর ব্যয়িত কমিশনের ৩৫ শতাংশ অবৈধ ধরে এই হিসাব করা হয়েছে।

জানা গেছে, নন-লাইফ খাতের এই বিপুল পরিমাণ অবৈধ কমিশন না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে বীমা মালিকদের সংগঠন বিআইএ এবং মূখ্য নির্বাহীদের সংগঠন বিআইএফ। একই সঙ্গে আইডিআরএ’র সার্কুলার নং- নন-লাইফ ৬২/২০১৯ বাস্তবায়নের সিদ্ধান্তও নেয়া হয়েছে। আগামীকাল বৃহস্পতিবার (১ আগস্ট, ২০১৯) থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে।

সূত্র মতে, নন-লাইফ বীমাখাতে কমিশন হার নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করা হয় ২০১২ সালের এপ্রিলে। গেল বছরের ৪ মার্চেও এক চিঠিতে ১৫ শতাংশ কমিশন দেয়া সংক্রান্ত প্রজ্ঞাপন যথাযথভাবে পালনের নির্দেশ দেয়া হয়।

ওই প্রজ্ঞাপনে বলা হয়, নন-লাইফ বীমাখাতে কমিশন ব্যয়ের সীমা নিয়ে ২০১২ সালের এপ্রিলে কর্তৃপক্ষের জারিকৃত সার্কুলার নম্বর- নন-লাইফ-৩২/২০১২ ও একই বছরের সেপ্টেম্বরে জারিকৃত নন-লাইফ-৩৪/২০১২ নম্বর সার্কুলারের যথাযথ প্রতিপালন ও অনুরসণ করা হচ্ছে না।

সার্কুলার নং নন-লাইফ-৩২/২০১২ অনুসারে, বাংলাদেশে নন-লাইফ বীমা পলিসি ইস্যু করার ক্ষেত্রে কোন বীমাকারী পরিশোধযোগ্য প্রিমিয়ামের পনের শতাংশের (১৫%) অধিক কমিশন অথবা অন্য কোন প্রকার পারিশ্রমিক কোন বীমা এজেন্টকে প্রদান অথবা প্রদানের চুক্তি এবং কোন বীমা এজেন্ট পরিশোধযোগ্য প্রিমিয়ামের ১৫ শতাংশের অধিক কমিশন অথবা অন্য কোন প্রকার পারিম্রমিক গ্রহণ করতে পারবে না।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com