বিশ্বের সর্ববৃহৎ পুনর্বীমা কোম্পানির তালিকায় মিউনিখ রি

ইন্টারন্যাশনাল ডেস্ক: প্রিমিয়াম আয়ের দিক দিয়ে বিশ্বের সর্ববৃহৎ পুনর্বীমা কোম্পানির স্থান পুনর্দখল করেছে জার্মান ভিত্তিক প্রতিষ্ঠান মিউনিখ রি। ২০২০ সালে কোম্পানিটি লাইফ ও নন-লাইফ খাতে সর্বমোট ৪৫.৯ বিলিয়ন মার্কিন ডলার পুনর্বীমা প্রিমিয়াম সংগ্রহ করেছে। এই সময়ে কোম্পানিটির প্রবৃদ্ধি হয়েছে ২১.১ শতাংশ। রেটিং এজেন্সি এ এম বেস্ট এ তথ্য প্রকাশ করেছে।

এর আগে ২০১৮ ও ২০১৯ সালে বিশ্বের পুনর্বীমা কোম্পানিগুলোর মধ্যে প্রিমিয়াম সংগ্রহের শীর্ষে ছিল সুইস রি। তবে এ বছর প্রতিষ্ঠানটি এক ধাপ পিছিয়ে দ্বিতীয় অবস্থানে চলে এসেছে। ২০২০ সালে সুইস রি সর্বমোট ৩৬.৬ বিলিয়ন মার্কিন ডলার পুনর্বীমা প্রিমিয়াম সংগ্রহ করেছে। এর আগে ২০১৭ সালে মিউনিখ রি শীর্ষ পুনর্বীমা কোম্পানির তালিকায় ছিল বলে জানিয়েছে এ এম বেস্ট।

পুনর্বীমা কোম্পানিগুলোর মধ্যে প্রিমিয়াম সংগ্রহে এবার বিশ্বের তৃতীয় শীর্ষ কোম্পানির স্থান দখল করেছে হ্যানওভার রি। প্রতিষ্ঠানটি গেলো বছর ৩০.৪ বিলিয়ন মার্কিন ডলার পুনর্বীমা প্রিমিয়াম সংগ্রহ করেছে। আর ২০.১ বিলিয়ন মার্কিন ডলার পুনর্বীমা প্রিমিয়াম সংগ্রহ করে বিশ্বের চতুর্থ শীর্ষ কোম্পানির স্থান দখল করেছে স্কোর এস.ই।

এ ছাড়াও বার্কশায়ার হ্যাথওয়ে ১৯.২ বিলিয়ন মার্কিন ডলার প্রিমিয়াম সংগ্রহ করে বিশ্বের পঞ্চম শীর্ষ কোম্পানির স্থান দখল করেছে। ১৬.৭ বিলিয়ন মার্কিন ডলার প্রিমিয়াম সংগ্রহ করে তালিকায় ষষ্ঠ স্থানে উঠে এসেছে চায়না রিইন্স্যুরেন্স (গ্রুপ) করপোরেশন। এই তালিকায় সপ্তম স্থানে নেমে এসেছে লয়েডস, প্রতিষ্ঠানটি গেলো বছর ১৬.৫ বিলিয়ন মার্কিন ডলার প্রিমিয়াম সংগ্রহ করেছে।

কানাডা লাইফ রি ১৬.৫ বিলিয়ন মার্কিন ডলার প্রিমিয়াম সংগ্রহ করে বিশ্বের ৮ম শীর্ষ কোম্পানির স্থান দখল করেছে। রিইন্স্যুরেন্স গ্রুপ অব আমেরিকা এবার বিশ্বের ৯ শীর্ষ পুনর্বীমা কোম্পানির তালিকায় স্থান পেয়েছে। প্রতিষ্ঠানটি গেলো বছর ১২.৬ বিলিয়ন মার্কিন ডলার প্রিমিয়াম সংগ্রহ করেছে। আর কোরিয়ান রিইন্স্যুরেন্স কোম্পানি ৭.৮ বিলিয়ন মার্কিন ডলার প্রিমিয়াম সংগ্রহ করে দশম অবস্থানে রয়েছে। (সূত্র: আরএন)