বীমা কোম্পানি গ্রাহকদের কিভাবে চিট করে চিন্তাও করতে পারবেন না: কৃষিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: দেশের বীমা কোম্পানিগুলো গ্রাহকবান্ধব নয় উল্লেখ করে কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, বীমা কোম্পানিগুলো সম্পর্কে মানুষের ধারণা খারাপ। কারণ, তারা গ্রাহকদের বিড়ম্বনায় ফেলে, যন্ত্রণা দেয়। বীমা কোম্পানিগুলো গ্রাহকদের কিভাবে চিট করে চিন্তাও করতে পারবেন না।

রোববার (১৮ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর একটি হোটেলে ‘প্রাণিসম্পদ খাতে আর্থিক অন্তর্ভুক্তি বৃদ্ধিতে চতুর্থ শিল্পবিল্পব প্রযুক্তির ভূমিকা’ শীর্ষক সেমিনারে তিনি এসব কথা বলেন। সেমিনারের আয়োজন করে ‘আদর্শ প্রাণিসেবা লিমিটেড’। 

কৃষিমন্ত্রী বলেন, আমি পার্লামেন্টের স্ট্যান্ডিং কমিটির ফাইন্যান্সের চেয়ারম্যান ছিলাম। ইন্স্যুরেন্সের সাথে অনেক চেষ্টা করেছি কাজ করার। আমি পত্রিকায় বিজ্ঞপ্তি দিয়েছিলাম যে, আপনাদের যারা প্রিমিয়াম দিয়েছেন এবং বীমা দাবি বা ক্ষতিপূরণ পান না; ৮ হাজার মানুষ আবেদন করেছিল। তাদেরকে এনে আমরা বাছাই করি যে, কী ধরণের বিড়ম্বনা, কিভাবে যে ইন্স্যুরেন্স কোম্পানিগুলো যন্ত্রণা দেয়; কিভাবে তাদেরকে প্রতারণা করে, চিট করে চিন্তাও করতে পারবেন না।

বীমা গ্রাহকদের অভিযোগের একটি শুনানির কথা উল্লেখ করে কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেন, একটা ইন্স্যুরেন্স কোম্পানির কেউ আসেনি, ছেলে এসেছে; ম্যানেজিং ডাইরেক্টর/ মালিক সে জবাব-ই দিতে পারছে না যে, কেন পরিশোধ করেনি- এতো কঠোরভাবে আমরা কথা বলেছি। পরের দিনে গিয়ে সেই টাকা শোধ করেছে। আমরা বলেছি কালকে গিয়েই এ টাকা পরিশোধ করবেন।

বীমা কোম্পানিগুলোর মালিকদের বিষয়ে কৃষিমন্ত্রী বলেন, তারা এতো সংগঠিত যে, আমার ওপর এতো প্রেসার (চাপ) এসেছে! আমি গণশুনানি করতে চেয়েছিলাম যে, তাদেরকে আমি ডাকব বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে। এই ৮ হাজার গ্রাহককে ডাকব এবং বীমা কোম্পানির মালিকরা থাকবেন। সেখানে এই তথ্যগুলো/ সমস্যাগুলো যেগুলো খুবই একটিভ, খুবই সিরিয়াস সমস্যা সেগুলো আমরা আলোচনা করব।

তিনি বলেন, ইন্স্যুরেন্স যে কতটা গ্রাহকবান্ধব সেটি আমাদের বিবেচনা করা প্রয়োজন এবং কেন যে মানুষ ইন্স্যুরেন্সে আসে না সেটিও আমাদের দেখতে হবে।