বায়রা লাইফের সম্পত্তি বিক্রি করে দাবি পরিশোধের নির্দেশ আইডিআরএ’র

নিজস্ব প্রতিবেদক: স্থাবর সম্পত্তি বিক্রি করে বীমা গ্রাহকদের দাবি দ্রুত পরিশোধ করতে বায়রা লাইফ ইন্স্যুরেন্সকে নির্দেশ দিয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। সোমবার (৬ ফেব্রুয়ারি) কর্তৃপক্ষ কার্যালয়ে বীমা কোম্পানিটির মালিকদের সাথে অনুষ্ঠিত বৈঠকে এই নির্দেশ দেয়া হয়।

গ্রাহক স্বার্থ সংরক্ষণে এমন নির্দেশ দিয়েছে বীমা খাতের এই নিয়ন্ত্রক সংস্থা। বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে সংস্থাটি।  এতে স্বাক্ষর করেছেন কর্তৃপক্ষের পরিচালক (উপসচিব) ও মুখপাত্র মো. জাহাঙ্গীর আলম।

কর্তৃপক্ষের চেয়ারম্যান মোহাম্মদ জয়নুল বারী সভাপতিত্বে অনুষ্ঠিত ওই বৈঠকে বায়রা লাইফ ইন্স্যুরেন্সের ব্যবসায়িক অগ্রগতি, বীমা দাবি পরিশোধ ও গ্রাহক সুরক্ষা, ব্যবস্থাপনা ব্যয় ও সার্বিক কমপ্লায়েন্স সহ প্রাসঙ্গিক অন্যান্য বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বীমা দাবি নিষ্পত্তি বায়রা লাইফের একটি গুরুতর সমস্যা। গ্রাহক স্বার্থ সংরক্ষণের জন্য বীমা দাবি পরিশোধের উদ্দেশ্যে কোম্পানির স্থাবর সম্পত্তি বিক্রি করে দ্রুত বীমা দাবি পরিশোধ প্রক্রিয়া ত্বরান্বিত করার জন্য কোম্পানির পর্ষদকে নির্দেশনা দেয়া হয়।

তাছাড়া, কোম্পানির পরিশোধিত মূলধন বৃদ্ধি, বার্ষিক হিসাব প্রতিবেদন প্রস্তুত ও ভ্যালুয়েশন রিপোর্ট হালনাগাদকরণ, নিয়মিত পর্যদ সভা করা সহ সভায় আলোচিত অন্যান্য বিষয় বিবেচনায় নিয়ে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের জন্য কোম্পানির পরিচালনা পর্ষদকে পরামর্শ দেয়া হয়।

ভবিষ্যতে বীমা কোম্পানিটিতে আইনি ব্যত্যয় পরিলক্ষিত হলে কঠোর ব্যবস্থা গ্রহণের বিষয়ে পরিচালনা পর্ষদকে সতর্ক করা হয় বলেও সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

বায়রা লাইফ ইন্সুরেন্সের পরিচালনা পর্ষদের সাথে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের অনুষ্ঠিত ওই সভায় কর্তৃপক্ষের সকল সদস্য ও নির্বাহী পরিচালকরা উপস্থিত ছিলেন।  কোম্পানিটির পক্ষে নবগঠিত পর্ষদের চেয়ারম্যান মফিজুর রহমান চৌধুরীসহ অন্যান্য পরিচালক উপস্থিত ছিলেন।